মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

খেলা

‘বিশৃঙ্খলার দুনিয়ায়’ ইংলিশ ফুটবল

ক্রীড়া ডেস্ক

ইংলিশ ফুটবল সমর্থকদের একটি প্রতিনিধি জরিপে দেখা গেছে, অংশগ্রহণকারীদের বড় অংশ স্বাধীন নিয়ন্ত্রককে সমর্থন দিচ্ছে। যেখানে উদ্বেগের কারণ হিসেবে দেখা দিয়েছে প্রিমিয়ার লিগের অর্থনৈতিক শক্তি এবং ফুটবল অ্যাসোসিয়েশনের বিশ্বাসযোগ্যতা বিষয়টি। 

জরিপে অংশ নেয়াদের ৭৯ শতাংশ সমর্থক স্বাধীন নিয়ন্ত্রকের পক্ষে অবস্থান নিয়েছেন এবং ৮৬ শতাংশ উদ্বেগ প্রকাশ করেছেন ক্লাব এবং লিগের আর্থিক সক্ষমতা নিয়ে। এই জরিপটি পরিচালিত হয়েছে এফএ’র সাবেক চেয়ারম্যান ডেভিড বের্নস্টেইনের নেতৃত্বে। যারা সরকারকে আহ্বান জানিয়েছে আইন অনুসারে একটি নিয়ন্ত্রক প্রতিষ্ঠার জন্য। 

আটজনের গ্রুপের সদস্য গ্যারি নেভিল, খেলোয়াড়, কোচ, পণ্ডিত এবং স্যালফোর্ড সিটির মালিক হিসেবে বিভিন্ন ভূমিকা পালন করার প্রেক্ষিতে নানা জায়গা থেকে ফুটবলের সংস্থাকে দেখেছেন। সে জায়গা থেকে তিনি বলেন, অনেকদিন ধরেই সরকারকে ফুটবলে হস্তক্ষেপ করার কথা বলে আসছি। আমি বিশ্বাস করি না ফুটবল নিজে নিজে পুনঃর্গঠিত হতে পারবে না। 

নেভিল বলেন, লিভারপুল এবং ম্যানচেস্টার ইউনাইটেডের শীর্ষ ছয়টি ক্লাবকে কেন্দ্র করে দেয়া ‘প্রজেক্ট বিগ পিকচার’  প্রস্তাবের অনেক জায়গায় তার বিরোধ করলেও, সেখানকার কয়েকটি বিষয়কে তিনি সমর্থন করছেন। বিশেষত, ফুটবল লিগে প্রিমিয়ার লিগের অর্থ আরো বিস্তৃতভাবে বিতরণের প্রস্তাবটিতে তার সমর্থন রয়েছে। 

তিনি বলেন, আমি চাই না গ্লাজের পরিবার, জন ডব্লিউ হেনরি কিংবা রোমান আব্রামোভিচ অথবা ড্যানিয়েল লেভি এই দেশে ফুটবল পরিচালনা করুক। কিন্তু, কিছু প্রস্তাবে দারুণ প্রাসঙ্গিতকা রয়েছে। ৭২ টি লিগ ক্লাব তাত্ক্ষণিকভাবে টেকসই হয়ে উঠবে যদি ‘বিগ পিকচার’ হয়ে যেত। যাই হোক, আমি সংশয়ী কারণ এটা গতকাল (১৪ অক্টোবর) বাতিল হয়েছে। ফলে আমরা এখন বিশৃঙ্খলার দুনিয়ায় প্রবেশ করলাম। ফুটবল নিজেই আবার নিজের মতো করে সংস্কারের চেষ্টা করবে, কিন্তু আবার ব্যর্থ হবে।

ইএফএল’র আভ্যন্তরী প্রতিবেদন হচ্ছে লিগ টু’র ছয় কিংবা আটটি ক্লাব অর্থনৈতিকভাবে পথে বসতে যাচ্ছে। নেভিল এ সময় লিগ ওয়ান ও লিগ টু’র ক্লাবগুলোকে প্রিমিয়ারর লিগের ২০ মিলিয়ন পাউন্ড প্রস্তাব দেয়ার সমালোচনাও করেছেন। 

নেভিল অবশ্য ইএফএল চেয়ারম্যান রিক প্যারির প্রশংসা করেছেন, লিভারপুল এবং ম্যানইউর সঙ্গে ভবিষ্যত প্রিমিয়ার লিগ টিভি চুক্তির ২৫ শতাংশ পুনঃবিতরণ নিশ্চিত করার বিষয় নিয়ে কাজ করায়। নেভিল বলেন, প্যারি তার সদস্যদের পক্ষে অবিশ্বাস্য কাজ করেছেন।

দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন