কুমিল্লা ও সিরাজগঞ্জে ট্রাকচালকদের জন্য বিশ্রামাগার হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লায় এবং ঢাকা-রংপুর মহাসড়কের সিরাজগঞ্জে পণ্যবাহী যানবাহন চালকদের জন্য দুটি বিশ্রামাগার নির্মাণ করছে সরকার। এসব বিশ্রামাগারে পার্কিং, গাড়িচালকদের বিশ্রাম রাতযাপনের সুবিধা ছাড়াও গাড়ি মেরামত বিনোদনের ব্যবস্থা থাকবে। গতকাল দুটি বিশ্রামাগারের নির্মাণকাজ উদ্বোধন করেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-রংপুর সড়ক ছাড়াও ঢাকা-খুলনা ঢাকা-সিলেট মহাসড়কে পণ্যবাহী গাড়িচালকদের জন্য আরো দুটি বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এসব বিশ্রামাগার নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২২৬ কোটি টাকা।

গতকাল কুমিল্লা সিরাজগঞ্জে বিশ্রামাগারের নির্মাণকাজ উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হন মন্ত্রী। তিনি বলেন, নিরাপদ মহাসড়ক গড়ে তোলার লক্ষ্যে এরই মধ্যে দেশের বিভিন্ন মহাসড়কে ১২১টি দুর্ঘটনাপ্রবণ বাঁকের ঝুঁকি হ্রাস করা হয়েছে। মহাসড়ক চার লেনে উন্নীত করায় মুখোমুখি সংঘর্ষ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। জেলা আঞ্চলিক মহাসড়কে সিএনজি অটোরিকশাসহ নন-মোটরাইজড যানবাহনের চলাচল বন্ধে আরো কঠোর অবস্থান নেয়া হচ্ছে।

সড়ক নিরাপত্তায় সংশ্লিষ্ট সব অংশীজনের মাঝে সুদৃঢ় সমন্বয় গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সমন্বয় যত দৃঢ় হবে, মহাসড়ক তত নিরাপদ হবে। নিরাপদ উন্নয়নবান্ধব সড়ক নেটওয়ার্ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার। লক্ষ্যে আইনগত কাঠামো শক্তিশালী করার অংশ হিসেবে সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর করা হয়েছে।

সড়ক নিরাপত্তায় জনসচেতনতা তৈরিতে মন্ত্রী সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি আসন্ন উপনির্বাচনে আগে থেকেই ভরাডুবির আশঙ্কা করছে, তাই নানান অভিযোগ করছে। ভোটের আগে অভিযোগ, ভোটের দিন সরে দাঁড়ানো এবং পরে নির্বাচন কমিশনকে ব্যর্থ বলাবিএনপির পুরনো কৌশল এখন ভোঁতা হয়ে গেছে বলেও তিনি জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, সড়ক  জনপথ (সওজ) অধিদপ্তরের প্রধান প্রকৌশলী কাজী শাহিরয়ার হোসেন, প্রকল্পের পরিচালক . আব্দুল্লাহ আল মামুনসহ সওজ অধিদপ্তর এবং প্রকল্প কর্মকর্তারা ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন