মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৪ কার্তিক ১৪২৭

খেলা

ইংল্যান্ডের হার, ফ্রান্সের জয়

ক্রীড়া ডেস্ক

উয়েফা নেশনস লিগে ডেনমার্কের বিরুদ্ধে হেরে গেছে ইংল্যান্ড। ঘরের মাঠে বেশ দুঃস্বপ্নের এক রাতই কাটিয়েছে বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। হারের পাশাপাশি এদিন লাল কার্ড দেখেছেন দুই ইংলিশ তারকা হ্যারি ম্যাগুইরে এবং জেমস। তবে একই রাতে বিশ্বকাপ ফাইনালের প্রতিশোধ নেয়ার সুযোগ এসেছিল ক্রোয়েশিয়ার সামনে। কিন্তু প্রতিশোধ নেয়ার বদলে উল্টো ফ্রান্সের কাছে আবারো হেরে গেছে ক্রোয়াটরা। ঘরের মাঠে ক্রোয়েশিয়ার হার ২-১ গোলের ব্যবধানে। তবে এদিন সবার চোখ ছিল বারগেমো শহরের দিকে। যেখানে মুখোমুখি হয়েছিল দুই ইউরোপিয়ান জায়ান্ট ইতালি ও নেদারল্যান্ডস। গত বিশ্বকাপে দু দলই বাছাই পর্ব পেরুতে ব্যর্থ হয়েছিল। এদিন ইতালির মাঠে দু দলই উপহার দিয়েছে দৃষ্টিনন্দন ফুটবল। যদিও জয়ের দেখা পায়নি কোন দল। ম্যাচ ড্র হয়েছে ১-১ গোলে। আরেক ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে বেলজিয়াম। 

ঘরের মাঠ ওয়েম্বলিতে ডেনমার্কের বিপক্ষে এদিন ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল ইংল্যান্ড। সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দেও ছিল তারা। কিন্তু বুধবার রাতে শুরু থেকেই যেন ছন্নছাড়া ‘ত্রি লায়ন্স’রা। ৩১ মিনিটে ম্যাগুইরেকে হারানো পর আরো ভেঙে পড়ে গ্যারেথ সাউথগেটের দল। ৩৫ মিনিটে এরিকসেনের পেনাল্টি গোলে লিড নিয়ে নেয় ড্যানিশরা। এই গোলই শেষ পর্যন্ত স্বাগতিকদের হারের কারণ হয়ে দাঁড়ায়। 

ফ্রান্সের বিপক্ষে ঘরের মাঠে বল দখল ও আক্রমণ দুদিক থেকেই এগিয়ে ছিল ক্রোয়েশিয়া। কিন্তু অনেকবার সুযোগ তৈরি করেও একটির বেশি গোল আদায় করতে পারেনি তারা। অন্যদিকে সুযোগ কম পেলেও কাজে লাগাতে ভুল করেননি দুই ফরাসি তারকা আতোয়াঁন গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পে। এ দুজনের গোলেই ফরাসিদের জয় ২-১ ব্যবধানে। 

ইতালি-নেদারল্যান্ডস ম্যাচে এদিন দু দলই ছিল আক্রমণাত্মক। আক্রমণে প্রতিআক্রমণে দু দলই চেষ্টা করছিল এগিয়ে যাওয়ার। ১৬ মিনিটে অবশ্য লিড নিয়ে এগিয়ে গিয়েছিল ইতালি। গোল করেন পেলেগ্রিনি। তবে ২৫ মিনিটে ভ্যান ডি বেকের গোলে সমতা ফেরায় ফ্লাইং ডাচম্যানরা। এরপর আর কোন গোল না হলে ড্র নিয়ে মাঠ ছাড়ে দু দল। 

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন