মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৪ কার্তিক ১৪২৭

টকিজ

‘পাপনামা’ আসবে ২০২১-এ

ফিচার প্রতিবেদক

দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের আগে বেশকিছু চলচ্চিত্রের কাজ করছিলেন নির্মাতারা। মহামারীর কারণে মাঝপথেই থেমে যেতে হয় অনেককে। কেউবা নতুন ছবির কাজ শুরুর সঙ্গে সঙ্গেই প্যাক আপ করে দেন। প্রায় ছয় মাস বন্ধ রাখতে হয় চলচ্চিত্র নির্মাণকাজ। চলতি বছর জানুয়ারিতে পাপনামা ছবির কাজ করছিলেন তরুণ নির্মাতা রুবেল আনুশ। ১৯ দিন শুটিং করেন সাভার, পুরান ঢাকা ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন জায়গায়। ছবির কাজ ৯০ শতাংশ সম্পূর্ণ হয়েছে। বাকি আছে কেবল দুদিনের মতো কাজ। সেই অবশিষ্ট অংশের শুটিং সম্পন্ন করতে মাসেই কাজ শুরু করবেন বলে টকিজকে জানান নির্মাতা। এদিকে এরই মধ্যে অনলাইনে প্রকাশ পেয়েছে ছবির প্রথম টিজার। প্রকাশের পর বেশ সাড়া ফেলেছে টিজারটি।



পাপনামার গল্প সম্পর্কে নির্মাতা বলেন, জেনারেশন গ্যাপের কারণে শাশুড়ি বউদের মধ্যকার মানসিক দূরত্ব তৈরি অথবা বোঝাপড়ার ক্রাইসিসের বিষয়টি ছবিতে উঠে আসবে। পরিবারকেন্দ্রিক গল্প হিসেবে একটি ভালো বার্তা দেয়ার চেষ্টা করছি ছবিটির মধ্য দিয়ে। বউ-শাশুড়ির মধ্যকার টানাপড়েন, দ্বন্দ্ব নিয়ে আগেও অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে। তবে ছবির নতুনত্ব হলো এটাই যে, সবসময় বউ-শাশুড়ির মধ্যে কাউকে না কাউকে খারাপভাবে তুলে ধরার চেষ্টা থাকে। কিন্তু ছবিতে নির্মাতা মনোযোগ দিয়েছেন দ্বন্দ্ব বা দূরত্ব তৈরির মূল কারণ উদ্ঘাটনে।

পাপনামা চলচ্চিত্রটির প্রধান দুটি চলচ্চিত্রে অভিনয় করেছেন মনিরা মিঠু সানজিদা তন্বী। এছাড়া অন্যান্য চরিত্রে দেখা যাবে দীপংকর দীপন, জুয়েল সালমান, শিমুল খান সোহেল খানকে। এদিকে ছবির একটি বিশেষ চরিত্রে ফজলুর রহমান বাবুর অভিনয়ের কথা রয়েছে। তবে এখনো বিষয়টি চূড়ান্ত হয়নি বলে জানান রুবেল আনুশ।


ছবির নির্মাণকাজ শেষে স্বাভাবিকভাবেই মুক্তির বিষয়টি চলে আসে। করোনার কারণে এখন প্রেক্ষাগৃহ বন্ধ থাকলেও ১৬ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে হল খুলে দেয়ার কথা জানানো হয়েছে তথ্য মন্ত্রণালয় থেকে। প্রেক্ষাগৃহ খুললেও অনেক প্রযোজকই দর্শকের উপস্থিতি অর্থ লোকসানের কথা ভেবে ছবি মুক্তি দিতে অনাগ্রহী। রকম পরিস্থিতিতে ছবিটি কোথায় মুক্তি দেয়ার কথা ভাবছেন নির্মাতা? তার কথায় জানা গেল, চলচ্চিত্রটি সিনেপ্লেক্স অনলাইন প্লাটফর্মের জন্য বানোনো হচ্ছে। নতুন বছরের জানুয়ারিতে সেন্সর করিয়ে ভালো একটি দিন দেখে সিনেপ্লেক্সে মুক্তি দিতে চান তিনি।


পাপনামা রুবেল আনুশের প্রথম ছবি নয়। এর আগে তিনি নিষিদ্ধ প্রেমের গল্প নামে একটি ছবি নির্মাণ করেন। যদিও ছবিটি এখনো মুক্তি পায়নি। দ্বিতীয় ছবি নিয়ে প্রত্যাশার কথা জানতে চাইলে নির্মাতা রুবেল আনুশ বলেন, পাপনামা আমাদের মৌলিক ছবি। নিজস্ব আলাদা একটা ঘ্রাণ পাবেন দর্শকরা ছবিতে। সত্যি বলতে আমি চাই, ছবিটি যে মাধ্যমেই মুক্তি পাক না কেন, দর্শকরা যেন তা দেখেন।

প্রথম ছবি কবে মুক্তি দিচ্ছেন সে প্রসঙ্গ তুলতেই রুবেল আনুশ জানান, পাপনামা ছবিটির মুক্তির পর তার নিষিদ্ধ প্রেমের গল্প মুক্তি দেবেন। বর্তমানে নাটক, চলচ্চিত্রের পাশাপাশি ওয়েব সিরিজ নির্মাণে আগ্রহ বেড়েছে নির্মাতাদের। তরুণ নির্মাতাও সেই পথে রয়েছেন। এখন তিনি একটি ওয়েব সিরিজের নির্মাণে প্রি-প্রডাকশনের কাজ করছেন। আগামী মাসে পাবনায় শুটিং শুরুর কথা রয়েছে বলেও জানালেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন