মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

টকিজ

নাট্যকার সমীর দাশগুপ্ত স্মরণ

‘তৃতীয় একজন’ মঞ্চস্থ হবে আগামীকাল

ফিচার প্রতিবেদক

নাট্যদল শব্দ নাট্যচর্চা কেন্দ্রের প্রয়াত নাট্যকার সমীর দাশগুপ্ত স্মরণে তারই লেখা নাটক তৃতীয় একজন মঞ্চস্থ করতে যাচ্ছে দলটি। শুক্রবার সন্ধ্যা ৭টায় মহিলা সমিতির . নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে।

দুজন নিঃসঙ্গ একাকী মানুষের জীবনে তৃতীয় একজনের আবির্ভাবের ফলে সৃষ্ট এক তীব্র জটিল নাটকীয়তার নাটক তৃতীয় একজন সামীর তুলি দুজন দম্পতি। সামীর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক আর তুলি গৃহিণী। তুলি এক সময় তুখোড় নাচত। ডক্টরেট করে নিজের ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখত। ভালো চাকরির অফার পেয়েও সামীরের সুপ্ত আপত্তির কারণে চাকরি করা থেকে বিরত থেকেছে। তুলি যখন স্বামীর সংসারে চার দেয়ালে বন্দি এক অস্তিত্বহীন সত্তা হয়ে কেবল ডানা ঝাঁপটাতে থাকে, তখন সামীর ব্যস্ত নিজের ক্যারিয়ার আর লেখক হিসেবে আকাশচুম্বী জনপ্রিয়তা গড়ে তোলার দৌঁড়ে। সামীরের ব্যস্ততা তুলির নিঃসঙ্গ একাকী জীবনে তৃতীয় একজন ঢুকে পড়ে। তার নাম বিবেক। এরপর শুরু হয় দ্বন্দ্ব-সংঘাত। নাটক এগিয়ে চলে নাটকীয় পরিণতির দিকে...

তৃতীয় একজন-এর নির্দেশনায় থাকবেন অনন্ত হিরা। অভিনয় করবেন অন্তত হিরার সঙ্গে রওশন জান্নাত। সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

১৯৯৫ সালের ডিসেম্বর সংগঠিত বেশকিছু তরুণের ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে ওঠে শব্দ নাট্যচর্চা কেন্দ্র

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন