রবিবার | জানুয়ারি ২৪, ২০২১ | ১১ মাঘ ১৪২৭

শেয়ারবাজার

সূচক বাড়লেও লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ দুই কার্যদিবসে মূল্য সংশোধনের পর আজ বুধবার দেশের শেয়ারবাজারে সূচক বেড়েছে। তবে উভয় এক্সচেঞ্জেই টাকার অংকে লেনদেন কমেছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ১১ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে দশমিক ১৫ শতাংশ।

আজ বাজার প্রায় সারাদিনই স্থিতিশীল অবস্থায় লেনদেন হয়েছে। দিনের মাঝামাঝিতে ডিএসইএক্স ৪ হাজার ৯৫৮ পয়েন্টে উঠে গেলেও শেষদিকের পতনে তা আবার নেমে গেছে। শেষ পর্যন্ত ৪ হাজার ৯৩৪ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করেছে ডিএসইএক্স। গতকাল দিনশেষে সূচকটির অবস্থান ছিল ৪ হাজার ৯২৮ পয়েন্টে। অর্থাত্ আগের কার্যদিবসের তুলনায় সূচকটি বেড়েছে প্রায় ৬ পয়েন্ট বা দশমিক ১১ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি আজ ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস বেড়েছে প্রায় ২ পয়েন্ট বা দশমিক ১৮ শতাংশ। শেষ পর্যন্ত সূচকটির অবস্থান ছিল ১ হাজার ১১২ পয়েন্টে, যা আগের কার্যদিবস শেষে ছিল ১ হাজার ১১০ পয়েন্ট। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ আজ প্রায় ১ পয়েন্ট বা দশমিক শূন্য ৫ শতাংশ কমেছে। দিনের লেনদেন শেষে ১ হাজার ৬৭৭ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৬৭৮ পয়েন্ট।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ২৭ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১৮ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে বস্ত্র খাত। এছাড়া ১২ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে মিউচুয়াল ফান্ড খাত।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২০৪টির, কমেছে ১০৬টির, আর অপরিবর্তিত ছিল ৪৫টি সিকিউরিটিজের বাজারদর।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, বিডি ফিন্যান্স, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড, কাট্টলি টেক্সটাইল লিমিটেড, নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে ছিল কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড, স্টাইলক্র্যাফট লিমিটেড, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান: স্কিম ওয়ান, দেশ গার্মেন্টস লিমিটেড, আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড, কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড, ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও এভিন্স টেক্সটাইলস লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এফএএস ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৭৫ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৪৬২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ৭৫টির, আর অপরিবর্তিত ছিল ৩৮টির বাজারদর।

আজ দেশের উভয় পুঁজিবাজারেই টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে আজ মোট ৮৮৮ কোটি ৭০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৬৭ কোটি ৭২ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ২৬ কোটি ৪২ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৬ কোটি ১ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন