মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

দেশের খবর

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

বরিশাল বিভাগের ছয় জেলায় ৫,৬৯০ টন চাল পাবেন জেলেরা

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

প্রজনন মৌসুমে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। নিষেধাজ্ঞার সময়ে ভিজিএফের মাধ্যমে বরিশাল বিভাগের ছয় জেলায় লক্ষাধিক জেলেকে হাজার ৬৯০ টন চাল দেবে সরকার। প্রত্যেক জেলে পাবেন ২০ কেজি করে চাল।

১৪ অক্টোবর থেকে আগামী নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ। এরই মধ্যে নিষেধাজ্ঞার সময় ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত, ক্রয়-বিক্রয় বিনিময় নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, নিষেধাজ্ঞার আওতায় থাকা এলাকায় ১৪ অক্টোবর থেকে নভেম্বর কোনো জেলেই নদী বা সাগরে জাল ফেলতে পারবেন না। কারণ অন্যান্য মাছ ধরতে গেলে জেলেরা ইলিশও ধরবেন। নিষেধাজ্ঞার সময় সরকারের মানবিক খাদ্যসহায়তা কর্মসূচির অংশ হিসেবে প্রত্যেক জেলেকে ২০ কেজি করে চাল দেয়া হবে।

উল্লেখ্য, বরিশাল অঞ্চলে গত মৌসুমেও লক্ষাধিক জেলে ভিজিএফের চাল পেয়েছিলেন। বছরও সমান সংখ্যক জেলে সরকারের খাদ্যসহায়তা পাবেন। মোট হাজার ৬৯০ টনের মধ্যে বরিশাল জেলায় ৯৪০ টন, পিরোজপুরে ৩৪০ টন, পটুয়াখালীতে হাজার ১৬০ টন, ভোলায় হাজার ৪০০ টন, বরগুনায় ৭৪০ টন ঝালকাঠির জেলেদের জন্য ৭০ টন চাল বরাদ্দ করেছে সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন