৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকছে শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। গতকাল প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় পৃথক বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে। গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, নভেল করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় ৩১ অক্টোবর পর্যন্ত সব ধরনের সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কিন্ডারগার্টেন বন্ধ থাকবে। সময় নিজেদের অন্যদের নভেল কারোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে।

বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়, বিভিন্ন সময় প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা -সংক্রান্ত নির্দেশনা অনুশাসন মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবে। সময় সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা তাদের নিজ নিজ শিক্ষার্থীরা যাতে বাসস্থানে অবস্থান করে নিজ পাঠ্যবই অধ্যয়ন করে, সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকের মাধ্যমে নিশ্চিত করবেন।

অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী চলমান মহামারী করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর ব্যাপারে গত বুধবারই ইঙ্গিত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। স্থগিত থাকা এইচএসসি সমমানের পরীক্ষা কবে থেকে নেয়া হবে, সে বিষয়ে ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছিলেন তিনি।

মহামারীর কারণে এবার পঞ্চম অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা নেবে না সরকার। শিক্ষাপ্রতিষ্ঠানে এসব শ্রেণীর শিক্ষার্থীদের মূল্যায়ন করে ওপরের শ্রেণীতে তোলার কথা রয়েছে। তবে চারটি শর্ত দিয়ে অক্টোবর নভেম্বরে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের এবং লেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে সরকার। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে কওমি মাদ্রাসার পরীক্ষাগুলো নেয়ারও অনুমতি দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন