আইসিডিডিআর,বির প্রথম বাংলাদেশী নির্বাহী পরিচালক ড. তাহমিদ

নিজস্ব প্রতিবেদক

আইসিডিডিআর,বির ৬০ বছরের ইতিহাসে প্রথম কোনো বাংলাদেশী হিসেবে সংস্থাটির নির্বাহী পরিচালক পদে নিয়োগ পেলেন . তাহমিদ আহমেদ। আগামী বছর ফেব্রুয়ারি প্রফেসর ক্লেমেন্সের স্থলাভিষিক্ত হবেন তিনি।

নিয়োগপ্রাপ্তির পর তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় . আহমেদ কভিড-১৯ বিষয়ে গবেষণাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তিনি বলেন, চলমান মহামারী জনস্বাস্থ্যকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বৈজ্ঞানিক গবেষণায় বিনিয়োগের অপরিসীম গুরুত্বকে বিশেষভাবে মনে করিয়ে দেয়।

. আহমেদ তার গবেষণামূলক কাজ এবং শিশু অপুষ্টি রোধ এর সহজতর চিকিৎসা ব্যবস্থা সন্ধানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বিশ্বব্যাপী স্বীকৃত। বৈজ্ঞানিক গবেষণায় তার অসামান্য অবদানের জন্য তিনি যুক্তরাষ্ট্রের অ্যাম্বুলেটরি পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন, কমনওয়েলথ সোসাইটি ফর পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলজি অ্যান্ড নিউট্রিশন এবং ভারতীয় পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন জনস্বাস্থ্য সংস্থার পদক পেয়েছেন। ২০১৮ সালে . আহমেদ ইসলামী উন্নয়ন ব্যাংক ডেভেলপমেন্ট ট্রান্সফরমারস পুরস্কারের একজন বিজয়ী হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক গ্রহণ করেন।

আইসিডিডিআর,বির ইতিহাসে প্রথম বাংলাদেশী হিসেবে নির্বাহী পরিচালক পদে নিয়োগ পাওয়ার বিষয়ে . আহমেদ বলেন, আইসিডিডিআর,বির প্রথম বাংলাদেশী নির্বাহী পরিচালক হওয়া নিঃসন্দেহে একটি গৌরবের বিষয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন