শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

আরবিআইয়ের মনিটারি পলিসি কমিটির বৈঠক স্থগিত

বণিক বার্তা ডেস্ক

চলতি সপ্তাহে পূর্বনির্ধারিত মনিটারি পলিসি কমিটির বৈঠক স্থগিত ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক ইন্ডিয়া (আরবিআই) সোমবার এক ঘোষণায় তথ্য নিশ্চিত করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংকটি। বৈঠকের দিন স্থির করে পরে জানানো হবে। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে ২৯ সেপ্টেম্বর তিনদিনের বৈঠকটি শুরু হওয়ার কথা ছিল। খবর ইকোনমিক টাইমস।

আরবিআই এক বিবৃতিতে জানায়, মনিটারি পলিসি কমিটির বৈঠক হওয়ার কথা ছিল ২৯ ৩০ সেপ্টেম্বর এবং অক্টোবর। স্থগিত বৈঠকের সময়সূচি পুনর্নির্ধারণ করা হবে এবং তা শিগগিরই ঘোষণা করা হবে।

২০১৬ সাল থেকে সুদহার নির্ধারণের ভার আরবিআইয়ের গভর্নরের ভূমিকার বদলে ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটির ওপর দেয়া হয়। এই ছয় সদস্যের মধ্যে আরবিআইয়ের গভর্নরসহ কেন্দ্রীয় ব্যাংকের তিনজন থাকেন এবং বাকি তিনজন বাইরে থেকে আসা প্রতিনিধি।

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের অধ্যাপক চেতন ঘাটে, দিল্লি স্কুল অব ইকোনমিকসের ডিরেক্টর পামি দুয়া এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদের অধ্যাপক রবীন্দ্র ঢোলাকিয়াকে বাইরের প্রতিনিধি হিসেবে কমিটিতে নিয়োগ দিয়েছিল সরকার।

বাইরের প্রতিনিধিদের চার বছরের মেয়াদে নেয়া হয়। বাইরে প্রতিনিধি তিনজনের মেয়াদ গত মাসে শেষ হয়েছে। অথচ তাদের বদলে সরকার এখনো কাউকে নিয়োগ দেয়নি। নিয়ম অনুসারে বৈঠকে অন্তত চারজনের উপস্থিতি প্রয়োজন।

আরবিআইয়ের নিয়ম অনুসারে দুই মাস অন্তর বৈঠক হওয়ার কথা। প্রতি বছর এই মনিটারি পলিসি কমিটির অন্তত চারটি বৈঠক করতে হবে। এবারের বৈঠক ২৯ সেপ্টেম্বর থেকে অক্টোবর নির্ধারিত ছিল। তার পরবর্তী বৈঠক ধরা ছিল - ডিসেম্বর। এর আগে গত আগস্টের মনিটারি পলিসি কমিটির বৈঠকে সুদহার অপরিবর্তিত রাখে ভারতের কেন্দ্রীয় ব্যাংকটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন