মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

এই অ্যান্ড্রয়েড অ্যাপগুলো থেকে সাবধান!

মোবাইল ডিভাইসের প্রাণ বলা হয় বিভিন্ন অ্যাপকে। অর্থাৎ অ্যাপ ছাড়া স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইসের কোনো কার্যকারিতা থাকে না। কিন্তু এমন অত্যাবশ্যকীয় অ্যাপ অনেক সময় মোবাইল ডিভাইস ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য বেহাতের কারণ হয়ে ওঠে। সম্প্রতি নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস একগুচ্ছ অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে। অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের অ্যাপগুলো ব্যবহারে সাবধান থাকতে বলা হয়েছে। সফোসের দাবি, তাদের তালিকায় নাম আসা অ্যাপগুলো গোপনে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার সঙ্গে জড়িত। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ঝুঁকিপূর্ণ ১৪টি অ্যাপ নিয়ে আয়োজনের আজ শেষ পর্ব

সার্চ বাই ইমেজ: গুগল প্লে-স্টোরের জনপ্রিয় একটি অ্যাপ সার্চ বাই ইমেজ বা স্মার্ট সার্চ অ্যাপ। এটি গুগলে ছবি ড্রপ করে কাউকে খুঁজে পাওয়ার দারুণ একটি অ্যাপ। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দাবি, গোপনে বিপুলসংখ্যক অ্যান্ড্রয়েড প্লাটফর্মের ডিভাইস ব্যবহারকারীর তথ্য সংগ্রহ এবং স্টোর করছে অ্যাপ। যে কারণে অ্যাপটিকে ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে সফোস। নিরাপত্তা বিশেষজ্ঞরা সার্চ বাই ইমেজ অ্যাপ ডাউনলোড এবং ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

ভিডিও ম্যাজিশিয়ান:


ভিডিও সম্পাদনার অ্যাপ ভিডিও ম্যাজিশিয়ান। অ্যাপটির মাধ্যমে ধারণকৃত ভিডিও সম্পাদনা করে তা ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির সঙ্গে শেয়ার করা যায়। জনপ্রিয় অ্যাপকেও ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করা হয়েছে। সফোসের নিরাপত্তা বিশ্লেষকদের দাবি, অ্যাপ গোপনে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে আসছে। যে কারণে গুগল প্লে-স্টোর থেকে ভিডিও ম্যাজিশিয়ান অ্যাপ ডাউনলোড এবং ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে।

এক্সস্লিপ:


ঘুমের তথ্য দিয়ে ব্যবহারকারীকে সহায়তা করে অ্যাপ। ঘুমের সমস্যা বা ইনসোমোনিয়া আক্রান্তদের যথাযথ ঘুমাতে সহায়ক এক্সস্লিপ অ্যাপ। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দাবি, অ্যাপটি গোপনে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে। যে কারণে অ্যাপকে ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করা হয়েছে। অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপটির ব্যবহারকারীদের অ্যাপ ডাউনলোড এবং ব্যবহারে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

জায়নোয়া ওয়ালপেপার:


গোপনে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহের কাজ করছে বিনা মূল্যের অ্যাপ জায়নোয়া ওয়ালপেপার। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দাবি, প্রিমিয়া ওয়ালপেপারের জন্য অনেক মানুষ অ্যাপ ব্যবহার করছেন। তথ্য নিরাপত্তা ইস্যু ঘিরে বিতর্ক থাকায় অ্যাপটিকে ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে সফোস। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড এবং ব্যবহারের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়েছে।

ওয়েদার বুম:


আবহাওয়ার পূর্বাভাস পাওয়ার অ্যাপ ওয়েদার বুম। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দাবি, বিশ্বজুড়ে বিস্তৃত পরিসরে ব্যবহূত অ্যাপ গোপনে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের কাজ করছে। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড এবং ব্যবহারে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে ফোনে অ্যাপটি থাকলে নিরাপত্তার জন্য তা মুছে ফেলতে পরামর্শ দেয়া হয়েছে।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন