মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

অ্যারিজোনায় এনএক্সপির ফাইভজি চিপ প্লান্ট চালু

বণিক বার্তা ডেস্ক

নেদারল্যান্ডসভিত্তিক চিপ নির্মাতা এনএক্সপি সেমিকন্ডাক্টরস এনভি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় একটি চিপ প্লান্ট চালু করেছে। প্লান্টটি পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি সংশ্লিষ্ট সরঞ্জাম উৎপাদনে ব্যবহূত হবে। গত মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে যুক্তরাষ্ট্রে নিজেদের নতুন প্লান্ট চালুর ঘোষণা দেয়া হয়েছে। খবর রয়টার্স।

বিবৃতিতে এনএক্সপি জানায়, অ্যারিজোনা কারখানায় তারা ফাইভজি ওয়্যারলেস ডাটা সরঞ্জামের জন্য গ্যালিয়াম-নাইট্রাড রেডিও চিপ তৈরি করা হবে।

এনএক্সপি এমন এক সময় যুক্তরাষ্ট্রে বিনিয়োগ সম্পন্ন করেছে, যখন মার্কিন আইন প্রণেতারা স্থানীয়ভাবে চিপ উৎপাদনে বিনিয়োগ আকর্ষণের চেষ্টা করছে। এর আগে গত মে মাসে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) লিমিটেড অ্যারিজোনায় হাজার ২০০ কোটি ডলার বিনিয়োগে নিজস্ব চিপ কারখানা নির্মাণের ঘোষণা দিয়েছে। বলা হচ্ছে, এনএক্সপির প্লান্টের মাইলের মধ্যে ইন্টেল করপোরেশনের একটি গুরুত্বপূর্ণ চিপ কারখানা রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, গ্যালিয়াম-নাইট্রাড হলো সিলিকনের বিকল্প উপাদান। আর ফাইভজি নেটওয়ার্কের অন্যতম প্রধান উপাদান গ্যালিয়াম-নাইট্রাড। কারণ কম শক্তি ব্যবহার করে নেটওয়ার্ক ব্যবস্থায় হাই ফ্রিকোয়েন্সি ব্যবস্থাপনায় গ্যালিয়াম-নাইট্রাড মুখ্য ভূমিকা পালন করে। এছাড়া গ্যালিয়াম-নাইট্রাড চিপ অন্য উপাদানে তৈরি চিপের চেয়ে কম স্পেস নেয়, যা নেটওয়ার্ক ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন