বেনাপোল চেকপোস্ট

১০ দিনে বাংলাদেশ থেকে ভারতে গেল ৮০৫ টন ইলিশ

বণিক বার্তা প্রতিনিধি যশোর

আসন্ন শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা হিসেবে বেনাপোল চেকপোস্ট দিয়ে গত ১০ দিনে ৮০৫ দশমিক টন ইলিশ রফতানি হয়েছে ভারতে, যার মূল্য ৭৭ লাখ ৬৯ হাজার ১২০ ডলার। প্রতি কেজি ইলিশের রফতানি দর নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার (৮০০ টাকা) এই দরে রফতানি করা প্রতিটি ইলিশের সাইজ কেজি থেকে কেজি ২০০ গ্রাম ওজনের।

মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক বেনাপোলের ফিশারিজ কোয়ারেন্টিন অফিসার মাহবুবুর রহমান জানান, বাণিজ্য মন্ত্রণালয় এবার নয়জন রফতানিকারককে মোট হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দিয়েছে। প্রতি কেজি ১০ মার্কিন ডলার দরে মোট লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ ভারতে রফতানি করা হবে। বছর ভারতে মোট হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে রফতানি করা হবে। এরই মধ্যে যশোরের শার্শার জনতা ফিশ ৩২২ টন, ঢাকার রিপা এন্টারপ্রাইজ ১৭৫ টন, টাইগার ট্রেডিং ২১০ টন, ইউনিয়ন ভেঞ্জারের ১৭৫ টন, গাজি ফ্রেশ সি ফুডস ২৭০ টন, খুলনার জাহানাবাদ সি ফুডসের ১৫০ টন, চট্টগ্রামের প্যাসিফিক সি ফুডস ১৫০ টন, পাবনার সেভেন স্টার ফিশ প্রসেসিং লিমিটেড ১৫০ টন বরিশালের মাহিম এন্টারপ্রাইজ ১৭৫ ইলিশ রফতানি করেছে। বেনাপোল কাস্টমস থেকে মাছগুলো ছাড়িয়ে রফতানির দায়িত্বে নিযুক্ত হয়েছে সিঅ্যান্ডএফ এজেন্ট নীলা এন্টারপ্রাইজ।

সূত্র জানায়, ১৪ সেপ্টেম্বর দুপুরে ইলিশের চালান বেনাপোল বন্দরে এসে পৌঁছালে কাস্টমস মৎস্য বিভাগ আনুষ্ঠানিকতা শেষ করে বিকালে রফতানির অনুমতি প্রদান করেন। পর্যায়ক্রমে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ ভারতে গেছে।

সিঅ্যান্ডএফ এজেন্ট মহিতুল হক জানান, বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের কলকাতায় ইলিশ নিয়ে যাচ্ছেন। পরে সেখানকার বাজারে তা বিক্রি হচ্ছে। কলকাতা ছাড়াও ইলিশ বিক্রি হবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে। ভারতে ইলিশ মাছ রফতানির বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমসের কমিশনার আজিজুর রহমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন