শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

এই অ্যান্ড্রয়েড অ্যাপগুলো থেকে সাবধান!

মোবাইল ডিভাইসের প্রাণ বলা হয় বিভিন্ন অ্যাপকে। অর্থাৎ অ্যাপ ছাড়া স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইসের কোনো কার্যকারিতা থাকে না। কিন্তু এমন অত্যাবশ্যকীয় অ্যাপ অনেক সময় মোবাইল ডিভাইস ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য বেহাতের কারণ হয়ে ওঠে। সম্প্রতি নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস একগুচ্ছ অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে। অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের অ্যাপগুলো ব্যবহারে সাবধান থাকতে বলা হয়েছে। সফোসের দাবি, তাদের তালিকায় নাম আসা অ্যাপগুলো গোপনে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার সঙ্গে জড়িত। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ঝুঁকিপূর্ণ ১৪টি অ্যাপ নিয়ে আয়োজনের আজ দ্বিতীয় পর্ব

মাই রেপ্লিকা : গুগল প্লে-স্টোরের জনপ্রিয় একটি অ্যাপ মাই রেপ্লিকা ২। অ্যাপের সাহায্যে নিজের চেহারায় পছন্দের কোনো সেলিব্রিটির লুক দেয়া সম্ভব হয়। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস অ্যাপকেও তাদের ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে। প্রতিষ্ঠানটির নিরাপত্তা গবেষকদের দাবি, মাই রেপ্লিকা গোপনে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার কাজ করছে। যে কারণে অ্যাপটি ডাউনলোডের ক্ষেত্রে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের ব্যবহারকারীদের সতর্ক করেছে সফোস।

ওল্ড মি-সিমিউলেট ওল্ড ফেস:


নিজের চেহারায় বয়সের ছাপ নিয়ে আসার অ্যাপ ওল্ড মি-সিমিউলেট ওল্ড ফেস অ্যাপ। অর্থাৎ অ্যাপটির মাধ্যমে বৃদ্ধ বয়সে আপনার চেহারা কেমন হবে তার ছবি বানানো যায়। সফোসের দাবি, বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় অ্যাপ গোপনে তথ্য সংগ্রহের কার্যক্রম পরিচালনা করছে। যে কারণে গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

ফটো কনভার্টার:


জনপ্রিয় ফটো কনভার্টার অ্যাপ ফাইল জেপিইজি কনভার্টার হিসেবেও ব্যবহার করা যায়। গুগল প্লে-স্টোরের আরো কিছু অ্যাপের মতো ফটো কনভার্টার অ্যাপও গোপনে ব্যবহারকারীর তথ্য সংগ্রহের কাজ করছে। অ্যাপকেও ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস। একই সঙ্গে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের ব্যবহারকারীদের অ্যাপটি ডাউনলোড ব্যবহারের ক্ষেত্রে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

প্রাঙ্ক কল: আপনি যদি বলিউড স্টার শাহরুখ খান কিংবা আমির খান হিসেবে কোনো বন্ধুকে ফোন করেন, তাহলে সে বন্ধু নিশ্চয় অবাক হবেন। প্রাঙ্ক কল অ্যাপ ব্যবহার করে এমন বোকা বানানোর কল করার সুবিধা মেলে। জনপ্রিয় অ্যাপ গোপনে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করছে বলে দাবি করেছে সফোস। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড এবং ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের গবেষকরা।

ফটো ব্যাকআপ: ডিভাইসে থাকা ফটোর ব্যাকআপ রাখার পাশাপাশি ডিলিট করা ছবি পুনরুদ্ধারের সুযোগ দেয় ফটো ব্যাকআপ অ্যাপ। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দাবি, অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জনপ্রিয় অ্যাপ গোপনে বিপুলসংখ্যক ব্যবহারকারীর ছবিসহ তথ্য সংগ্রহ করে আসছে। ডিভাইসের নিরাপত্তা জোরদারে তাই ফটো ব্যাকআপ অ্যাপ ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন সফোসের নিরাপত্তা গবেষকরা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন