‘আমার সংসদীয় এলাকা’ ডাটা প্লাটফর্ম অ্যাপ উদ্বোধন করলেন স্পিকার

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে সংসদ সদস্যদেরকে সম্পৃক্ত করতে হবে। তাদের চিন্তা, ভাবনা, পরামর্শ, দিক-নির্দেশনা অত্যন্ত গুরুত্বপূ্র্ণ, কেননা নির্বাচিত সাংসদরাই নিজস্ব সংসদীয় এলাকার উন্নয়ন ও জনমানুষের জীবনমানের উন্নয়নে নিরলসভাবে কাজ করে থাকেন। এক্ষেত্রে, ‘আমার সংসদীয় এলাকা- মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্ম অ্যাপটি এসডিজি বিষয়ক তথ্য সংসদ সদস্যদের হাতের মুঠোয় এনে দেবে। 

স্পিকার আজ মঙ্গলবার ইউএনডিপি বাংলাদেশ-এর উদ্যোগে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্মের উদ্বোধনী ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে এসব কথা বলেন। স্পিকার এসময় ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্মের শুভ উদ্বোধন করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান বিশ্ব কভিড-১৯ নামক এক ভয়াবহ সংকটের মধ্য দিয়ে অতিক্রম করছে, যা বিশ্বব্যাপী মানুষের জীবন ও অর্থনীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে। কর্মসংস্থানের ঘাটতি তৈরি হবার কারণে অর্থনীতিকে সঠিক পথে রেখে এসডিজিকে বাস্তবায়ন করা জটিল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই, সংসদ সদস্যগণের মতামতের ভিত্তিতে, তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় বিষয়গুলো  বিবেচনায় রেখে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’-ডাটা প্লাটফর্মটি সাজানো হয়েছে। 

বর্তমানে এই প্লাটফর্মে নিজ এলাকার ১০টি বিষয়ভিত্তিক ডাটা, যেমন- বাল্যবিবাহের হার, মাতৃমৃত্যু হার ইত্যাদি সংসদ সদস্যরা হাতের মুঠোয় পাবেন, যা পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী আরো বিস্তারিত করা যেতে পারে।

ইউএনডিপি বাংলাদেশের পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হকের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ইউএনডিপির গ্লোবাল লিড ও এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্ট চার্লস শোভেল বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাগত বক্তব্য এবং ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী উদ্বোধনী বক্তব্য প্রদান করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন