বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

খবর

করোনার ভ্যাকসিন ও চিকিৎসা সরঞ্জাম কিনতে এডিবির ৩০ লাখ ডলার অনুদান

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন ও জরুরি চিকিৎসা সামগ্রী কেনার জন্য আরো ৩০ লাখ ডলার অনুদান পেতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ। 

আজ মঙ্গলবার এডিবির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়েছে।

এই অনুদানের অর্থ সংস্থান করছে জাপান সরকার। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দুর্যোগ মোকাবেলা তহবিল থেকে বাংলাদেশকে এ অর্থ সহায়তা দেয়া হচ্ছে।

আজ ভার্চুয়াল মাধ্যমে এ চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

এর আগে গত আগস্টের শুরুর দিকে এই অনুদান প্রতিশ্রুতির বিষয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছিলেন, করোনার সময়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের জরুরি প্রয়োজন মেটাতে এই সহায়তা দিচ্ছে এডিবি। এই অর্থ দিয়ে জরুরি ওষুধ, যন্ত্রপাতি, সংক্রমণ বিস্তার রোধে সামগ্রী- এসব কেনা হবে।

করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় এই পর্যন্ত এডিবি সব মিলিয়ে ৬০ কোটি ৩০ লাখ ডলার ঋণ ও অনুদান দিয়েছে। এর মধ্যে গত ৭ মে ৫০ কোটি ডলার; গত ৩০ এপ্রিল ১০ কোটি ডলার অনুমোদন করেছে। এর আগে করোনার প্রাদুর্ভাব শুরুর হওয়ার পরপর সুরক্ষা সামগ্রী কেনার জন্য জরুরি ভিত্তিতে সাড়ে তিন লাখ ডলার অনুদান দিয়েছে এডিবি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন