বুধবার | অক্টোবর ২৮, ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

শেয়ারবাজার

সূচকে পতন, ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়ে তিনগুণ

নিজস্ব প্রতিবেদক

একদিন উত্থানের পর আজ মঙ্গলবার দেশের শেয়ারবাজারে ফের সূচকে পতন হয়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৪২ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ২৬ শতাংশ।

দিনের লেনদেনের প্রথম এক ঘণ্টা বাজার চাঙ্গা ছিল। এরপর ক্রমাগত পড়েছে সূচক। ৫ হাজার ৩ পয়েন্ট নিয়ে লেনদেন শুরু করা ডিএসইএক্সের শেষ পর্যন্ত অবস্থান ছিল ৪ হাজার ৯৮২ পয়েন্টে, যা আগের কার্যদিবসের চেয়ে ২১ পয়েন্ট বা দশমিক ৪২ শতাংশ কম।

প্রধান সূচকের পাশাপাশি আজ ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস কমেছে প্রায় ৬ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ। শেষ পর্যন্ত সূচকটির অবস্থান ছিল ১ হাজার ১২৫ পয়েন্টে, যা আগের কার্যদিবস শেষে ছিল ১ হাজার ১৩১ পয়েন্ট। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৭ পয়েন্ট বা দশমিক ৪৪ শতাংশ কমে আজ লেনদেন শেষে ১ হাজার ৭০৫ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৭১২ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৬৭টির, আর অপরিবর্তিত ছিল ৪৯টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ২৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১৩ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে বস্ত্র খাত। এছাড়া ১২ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড ও কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে ছিল প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড ও নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড, ফাইন ফুডস লিমিটেড, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফার্স্ট ফিন্যান্স লিমিটেড, ওরিয়ন ইনফিউশন লিমিটেড, মিথুন নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেড, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড ও হাক্কানি পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ২২ পয়েন্ট কমে ৮ হাজার ৫৬০ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫৮২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৩৬টির, আর অপরিবর্তিত ছিল ৩৯টির বাজারদর।

আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন কমলেও সিএসইতে তা অনেক বেড়েছে। ডিএসইতে আজ মোট ৮৫৩ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ৬৩ কোটি ৪৯ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২০ কোটি ১০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন