শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

খেলা

ফ্রেঞ্চ ওপেন ২০২০

নাদাল, সেরেনার শুভসূচনা

ক্রীড়া ডেস্ক

রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন স্পেনের রাফায়েল নাদাল, সাবেক ফাইনালিস্ট ও বর্তমান ইউএস ওপেন চ্যাম্পিয়ন ডমিনিক থিয়েম ও ২৩ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস ফ্রেঞ্চ ওপেনে শুভসূচনা করেছেন। সোমবার নিজ নিজ ম্যাচে জয় পেয়ে তারা উঠেছেন দ্বিতীয় রাউন্ডে। আজ মঙ্গলবার নামছেন পুরুষ এককে শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ। 

৮৩ র্যাংকধারী বেলারুশের ইগর গেরাসিমভকে ৬-৪, ৬-৪, ৬-২ গেমে হারিয়েছেন ৩৪ বছর বয়সী নাদাল। প্যারিসে এই প্রথম মূল ড্রতে খেলেছেন ইগর। তাও নাদালকে সহজে জিততে দেননি নবাগত খেলোয়াড়টি। দুই ঘণ্টায় পাঁচ মিনিটের লড়াই শেষে তিনি হার মানেন। জয় শেষে নাদাল, ‘আমি ভুল করতে চাই না-দৃষ্টিভঙ্গি ও উদ্দীপনা এখানে সব সময়ই থাকতে হবে। আমরা যে রোলাঁ গারোঁকে চিনি, এবার তার চেয়ে খানিকটা ভিন্ন এবং কন্ডিশনের কারণে এবার কাজটাও চ্যালেঞ্জিং হবে। দ্বিতীয় রাউন্ডে উঠতে পেরে আমি খুশি-এটা ভালো সূচনা।’ 

দ্বিতীয় রাউন্ডে নাদালের প্রতিপক্ষ ২১১ র্যাংকধারী যুক্তরাষ্ট্রের ম্যাকেঞ্জি ম্যানডোনাল্ড। 

ক্রোয়েশিয়ার মারিন চিলিচকে ৬-৪, ৬-৩, ৬-৩ গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেন থিয়েম। দুই সপ্তাহ আগে নিউইয়র্কে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জয় করা থিয়েম প্যারিসে আগের টানা দুই ফাইনালে হেরেছেন নাদালের কাছে। এবার দুজন ড্রতে একই অর্ধে পড়েছেন, তার মানে সেমিফাইনালেই দেখা হয়ে যেতে পারে তাদের। 

তারকাদের জয়ের রাতে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন চতুর্থ বাছাই রাশিয়ার দানিল মেদভেদেভ। তাকে ৬-৪, ৭-৬ (৭/৩), ২-৬, ৬-১ গেমে হারিয়ে দিয়েছেন হাঙ্গেরির মার্টন ফাকসোভিকস। নারী ও পুরুষ একক মিলিয়ে এটাই এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটন। ইউএস ওপেনে ২০১৯ আসরের ফাইনালিস্ট এ নিয়ে চারবারের চেষ্টায় প্যারিসে মূল পর্বে কোনো ম্যাচ জিততে ব্যর্থ হলেন।

নারী এককে রেকর্ড ২৪ গ্র্যান্ড স্লাম ছোঁয়ার মিশনে শুভসূচনা পেলেন যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। শনিবার ৩৯ বছরে পা দেয়া এ মহাতারকা ৭-৬ (৭/৩), ৬-০ গেমে হারান স্বদেশী ক্রিস্টি আহনকে। দ্বিতীয় রাউন্ডে তিনি মুখোমুখি হবেন বুলগেরিয়ার সভেতানা পিরনকোভার বিপক্ষে, যাকে সদ্যই ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে হারান তিনি। 

নারী এককে সোমবার জয় পেয়েছেন তৃতীয় বাছাই এলিনা সভিতোলিনা, সপ্তম বাছাই পেত্রা কেভিতোভা, ২০১৬ আসরের চ্যাম্পিয়ন গারবিনে মুগুরুজার মতো তারকা।  

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন