জলোচ্ছ্বাস প্রতিরোধে বেড়িবাঁধ উঁচু করা হচ্ছে —পানিসম্পদ প্রতিমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেছেন, ষাটের দশকে দেশের উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ নির্মাণ করা হয়েছিল বন্যা জোয়ারের পানি প্রতিরোধের জন্য। এখন জলবায়ু পরিবর্তনের ফলে ছয়-সাত মিটার উঁচু জলোচ্ছ্বাস হচ্ছে। সেসব ঝুঁকি বিবেচনায় সমীক্ষা চালিয়ে বেড়িবাঁধগুলো উঁচু করা হচ্ছে। যাতে জলোচ্ছ্বাসে গ্রাম প্লাবিত হতে না পারে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে বরিশাল সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অসহায়-দরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ শেষে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বেড়িবাঁধের ওপর বসতি গড়লে ইঁদুরে বাঁধ ক্ষতিগ্রস্ত করে। বর্ষায় জোয়ারের সময় প্রবল চাপে ওইসব বেড়িবাঁধ ভেঙে যায়। তাই বেড়িবাঁধে কোনো বসতি নির্মাণ না করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমানের সভাপতিত্বে ত্রাণ বিতরণী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক তৌহিদুজ্জমান পাভেল, ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু, আওয়ামী লীগ নেতা মাহমুদুল হক খান মামুনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দুই শতাধিক অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। পরে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বাদ জোহর কলেক্টরেট জামে মসজিদে এক বিশেষ দোয়া-মোনাজাতে অংশগ্রহণ করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন