শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

অবৈধ বর্জ্যভর্তি কনটেইনার ব্রিটেনে ফেরত পাঠাল শ্রীলংকা

বণিক বার্তা ডেস্ক

বিপজ্জনক বর্জ্য দাবি করে ব্রিটেনে ২১টি কনটেইনার ফেরত পাঠিয়েছে শ্রীলংকা। শুল্ক বিভাগের কর্মকর্তারা বলছেন, একটি বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক আমদানীকৃত ২৬৩টি কনটেইনারের বেশির ভাগ কনটেইনারে হাসপাতাল বর্জ্য পাওয়া গেছে। কলম্বোর দাবি, বিপজ্জনক বস্তু চালানের আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এসব কনটেইনার পাঠানো হয়েছিল। খবর বিবিসি, এএফপি।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ২১টি কনটেইনারে বোঝাই ২৬০ টন বর্জ্য ২০১৭ সালের সেপ্টেম্বর ২০১৮ সালের মার্চে কলম্বো বন্দরে পাঠানো হয়েছিল। শনিবার এসব কনটেইনার ফেরত পাঠানো হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এসব কনটেইনারে শুধু ব্যবহূত তোশক, কার্পেট, গালিচা কম্বলের অংশ থাকার কথা ছিল। কিন্তু অনেক কনটেইনারে হাসপাতালের বর্জ্যও পাঠানো হয়েছিল। এছাড়া সেখানে প্লাস্টিক পলিথিন বর্জ্যও পাঠানো হয়।

শ্রীলংকার শুল্ক বিভাগের মুখপাত্র সুনিল জয়ারত্নে জানান, চালানের বিষয়টি আন্তর্জাতিক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আইন নীতিমালা লঙ্ঘন করছে। তিনি আরো বলেন, রফতানিকারক প্রতিষ্ঠান ২১টি কনটেইনার ফেরত নিতে সম্মত হয়েছে। যারা দেশের ভেতরে এসব কনটেইনার এনেছে, আমরা তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে কাজ করছি।

কোন ধরনের হাসপাতাল বর্জ্য পাঠানো হয়েছে, বিষয়টি স্পষ্ট করেনি শ্রীলংকার শুল্ক বিভাগ। তবে বিভিন্ন সূত্র মারফত জানা গেছে, ওই কনটেইনারগুলোয় ছেঁড়া জামাকাপড়, ব্যান্ডেজ বিভিন্ন মর্গের লাশের অংশবিশেষ রয়েছে।

অবৈধ বর্জ্য বহন এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ব্রিটেন থেকে আসা অন্য ২৪২টি কনটেইনার একই বন্দরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে। সেগুলো ২০১৭ ২০১৮ সালে এসেছে। বর্তমানে কনটেইনারগুলো দেশে ফেরত পাঠানোর জন্য আইনি পদক্ষেপ গ্রহণ করেছে শ্রীলংকা সরকার।

ইংল্যান্ডের এনভায়রনমেন্ট এজেন্সি (ইএ) বলছে, তারা অবৈধ বর্জ্য রফতানি ঠেকানোর জন্য কাজ করে যাচ্ছে। ইএর এক মুখপাত্র জানান, তারা শ্রীলংকা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন এবং বিষয়ে আনুষ্ঠানিক তদন্ত শুরুতে অধিক তথ্য পাঠানোর অনুরোধ করেছেন।

গত বছরে শ্রীলংকার এক তদন্তে দেখা গেছে, অবৈধভাবে প্রায় তিন হাজার টন বিপজ্জনক বর্জ্য আমদানি করা হয়েছিল। এর মধ্যে প্রায় ১৮০ টন ২০১৭ ২০১৮ সালে ভারত দুবাইয়ে ফেরত পাঠানো হয়েছিল।

ইউরোপ আমেরিকার বর্জ্য প্রক্রিয়াজাতের জন্য একসময়ের জনপ্রিয় গন্তব্য অঞ্চলের অনেক দেশ আমদানীকৃত বর্জ্য ফেরত পাঠাতে শুরু করেছে। গত জানুয়ারিতে যুক্তরাজ্য থেকে আমদানীকৃত অবৈধ প্লাস্টিক বর্জ্য বহনকারী ৪২টি শিপিং কনটেইনার ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন