এই অ্যান্ড্রয়েড অ্যাপগুলো থেকে সাবধান!

মোবাইল ডিভাইসের প্রাণ বলা হয় বিভিন্ন অ্যাপকে। অর্থাৎ অ্যাপ ছাড়া স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইসের কোনো কার্যকারিতা থাকে না। কিন্তু এমন অত্যাবশ্যকীয় অ্যাপ অনেক সময় মোবাইল ডিভাইস ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য বেহাতের কারণ হয়ে ওঠে। সম্প্রতি নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস একগুচ্ছ অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে। অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের অ্যাপগুলো ব্যবহারে সাবধান থাকতে বলা হয়েছে। সফোসের দাবি, তাদের তালিকায় নাম আসা অ্যাপগুলো গোপনে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার সঙ্গে জড়িত। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ঝুঁকিপূর্ণ ১৪টি অ্যাপ নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব

কমপ্রেস ভিডিও: ভিডিও কাটছাঁট করে ছোট করা, সাইজ ভিডিও ফরম্যাট নিজের মতো করে নেয়ার অ্যান্ড্রয়েড অ্যাপ কমপ্রেস ভিডিও। এছাড়া অ্যাপটির মাধ্যমে অডিও এক্সট্রাক্ট করার সুবিধা পাওয়া যায়। জনপ্রিয় অ্যাপকে তথ্য নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে সফোস। নিরাপত্তা প্রতিষ্ঠানটির অ্যাপের মাধ্যমে অসংখ্য অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীর তথ্য বেহাত হচ্ছে।

ডায়নামিক ওয়ালপেপার:


মোবাইল ডিভাইসে অনেকেই এখন ডায়নামিক ওয়ালপেপার বা চলমান দৃশ্যের ওয়ালপেপার ব্যবহার করছে। অনেক সময় অ্যান্ড্রয়েড ডিভাইসে বিল্টইন ডায়নামিক ওয়ালপেপার দেয়া থাকে। তবে বেশির ভাগ ক্ষেত্রে তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে ধরনের ওয়ালপেপার সরবরাহ করা হয়। ডায়নামিক ওয়ালপেপার অ্যাপকে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভুক্ত করেছে সফোস।

গেমট্রিস ওয়ালপেপার:


নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস গুগল প্লে-স্টোরের ঝুঁকিপূর্ণ অ্যাপ তালিকায় রেখেছে গেমট্রিস ওয়ালপেপার অ্যাপকে। অ্যাপের মাধ্যমে বিভিন্ন চমকপ্রদ গেমের থিম সংবলিত ওয়ালপেপার সেট করা যায় অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসে। গেমট্রিস ওয়ালপেপার অ্যাপের বিনা মূল্যের এবং পেইড সংস্করণ রয়েছে। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটির বিনা মূল্যের সংস্করণ ডাউনলোডের ক্ষেত্রে ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

মোজিফন্ট:


মোবাইল ডিভাইসের মাধ্যমে টেক্সট লেখার সময় বিভিন্ন অ্যাপের সহায়তায় এখন রঙিন ইমোজি ডিজাইন ব্যবহার করা যায়। এমন একটি জনপ্রিয় অ্যাপ মোজিফন্ট। এর মাধ্যমে লেখার মধ্যে ইমোজি ব্যবহারের পাশাপাশি রঙিন ডিজাইন ব্যবহার করা যায়। সফোস অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের জন্য অ্যাপকেও ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে। কাজেই গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক করা হয়েছে।

মন্টেজ:


বিশেষ ইফেক্ট ব্যবহার করে ভিডিও ধারণ সম্পাদনার অ্যাপ মন্টেজ। অ্যাপটির মাধ্যমে অনেকটা ফিল্মি স্টাইলে ভিডিও তৈরি করা যায়। সফোসের দাবি, অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের তথ্য বেহাত হচ্ছে। গুগল প্লে-স্টোর থেকে মন্টেজ অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে পরামর্শ দেয়া হয়েছে। খুব বেশি প্রয়োজন হলে একই ধরনের আরো অনেক অ্যাপ রয়েছে, সেগুলো ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন