বুধবার | অক্টোবর ২৮, ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

পণ্যবাজার

হিলিতে কাঁচামরিচের কেজি ৮০ টাকা

বণিক বার্তা প্রতিনিধি হিলি

দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে আরেক দফা কমে এসেছে আমদানি করা কাঁচামরিচের দাম। বর্তমানে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে সর্বনিম্ন ৮০ টাকা কেজিতে।

গতকাল হিলির পাইকারি আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ মানভেদে ৮০-৮৫ টাকায় বিক্রি হতে দেখা যায়। আগের দিনও আমদানি করা এসব কাঁচামরিচ কেজিপ্রতি ১০০ টাকায় বিক্রি হয়েছিল। সেই হিসাবে একদিনের ব্যবধানে প্রতি কেজি আমদানি করা কাঁচামরিচের দাম কমেছে ১৫-২০ টাকা।

২৫ সেপ্টেম্বর হিলির পাইকারি বাজারে আমদানি করা কাঁচামরিচ কেজিপ্রতি ১৩০ টাকায় বিক্রি হয়েছিল। দফায় দফায় পণ্যটির দরপতনের পেছনে পর্যাপ্ত আমদানির বিপরীতে বেচাকেনায় মন্দা ভাবকে চিহ্নিত করেন আমদানিকারকরা।

বিষয়ে হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বণিক বার্তাকে বলেন, এবারের বর্ষায় অতিবৃষ্টি দীর্ঘমেয়াদি বন্যা কাঁচামরিচের আমদানিনির্ভরতা বাড়িয়েছে। বৃষ্টির কারণে দেশের বিভিন্ন প্রান্তে উৎপাদিত কাঁচামরিচ ক্ষেতে নষ্ট হয়েছে। কিংবা বাজারে সরবরাহ করা সম্ভব হয়নি। উৎপাদন সরবরাহে বিঘ্নতা কাঁচামরিচের দাম বাড়িয়ে দিলে ভারত থেকে আমদানি বাড়িয়ে পণ্যটির দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখার চেষ্টা করা হয়। পণ্যটির আমদানিও হচ্ছে তুলনামূলক বেশি।

স্থানীয় ব্যবসায়ী মোস্তফা হোসেন বণিক বার্তাকে বলেন, অন্যান্য সময়ে স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ১০-১৫ ট্রাক কাঁচামরিচ আমদানি হয়। বর্তমানে তা বেড়ে প্রতিদিন ২০-২১ ট্রাকে উন্নীত হয়েছে। আমদানি হচ্ছে পর্যাপ্ত। সে তুলনায় দেশের মোকামগুলোয় কাঁচামরিচের বেচাকেনা নেই বললেই চলে। বিশেষত টানা বৃষ্টির কারণে উত্তরের জেলাগুলোয় কাঁচামরিচের চাহিদা কমে এসেছে। কারণে আমদানি করা কাঁচামরিচের দাম দফায় দফায় কমছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন