বুধবার | অক্টোবর ২৮, ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

পণ্যবাজার

ব্রাজিলীয় সয়াবিন আমদানি ২২% বাড়িয়েছে চীন

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শুরুর পর থেকে সয়াবিন আমদানিতে মূলত ব্রাজিলের প্রতি ঝুঁকেছেন চীনা আমদানিকারকরা। ধারাবাহিকতায় চীনের বাজারে কৃষিপণ্যটি আমদানিতে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলেছে ব্রাজিল। গত আগস্টেই ব্রাজিলীয় সয়াবিন আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ বাড়িয়েছে চীন। দেশটির জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের সর্বশেষ মাসভিত্তিক প্রতিবেদনে তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স এগ্রিমানি।

চীন বিশ্বের শীর্ষ সয়াবিন আমদানিকারক দেশ। চলতি বছরের আগস্টে চীনা আমদানিকারকরা আন্তর্জাতিক বাজার থেকে সব মিলিয়ে ৯৬ লাখ টন সয়াবিন আমদানি করেছেন বলে দেশটির রাজস্ব বিভাগের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে ব্রাজিল থেকে চীনের বাজারে আমদানি হয়েছে ৮১ লাখ ৫০ হাজার টন সয়াবিন। গত বছরের একই সময়ে ব্রাজিল থেকে চীনে মোট ৬৬ লাখ ৮০ হাজার টন সয়াবিন আমদানি হয়েছিল। সেই হিসাবে এক বছরের ব্যবধানে ব্রাজিল থেকে চীনের বাজারে কৃষিপণ্যটির আমদানি বেড়েছে ১৪ লাখ ৭০ হাজার টন।

তবে আগের বছরের একই সময়ের তুলনায় বাড়লেও গত জুলাইয়ের তুলনায় আগস্টে ব্রাজিল থেকে চীনে সয়াবিন আমদানি কমে এসেছে। চীনের রাজস্ব বিভাগের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাইয়ে ব্রাজিল থেকে দেশটিতে মোট ৮১ লাখ ৮০ হাজার টন সয়াবিন আমদানি হয়েছিল। অর্থাৎ এক মাসের ব্যবধানে ব্রাজিল থেকে চীনের বাজারে কৃষিপণ্যটির আমদানি কমেছে ৩০ হাজার টন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন