মার্কেন্টাইল ইন্স্যুরেন্স শেয়ারের ক্যাটাগরিতে অবনমন

নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করায় মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারকে বিদ্যমান ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে। আজ সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

সর্বশেষ রেটিং অনুযায়ী মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ৭ সেপ্টেম্বর পর্যন্ত হালনাগাদ প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)।

সর্বশেষ সমাপ্ত ২০১৯ হিসাব বছরে মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ১১ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ২৭ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৭ টাকা ৯৩ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮০ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ইপিএস হয়েছে ৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৮ পয়সা। ৩০ জুন কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৭০ পয়সা।

২০১৮ হিসাব বছরে পাবলিক শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। সে বছর কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকরা কোনো লভ্যাংশ নেননি। ২০১৭ হিসাব বছরেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

২০০৪ সালে শেয়ারবাজারে আসা মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৩ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৩০ দশমিক ৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৮ দশমিক ১৪ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪১ দশমিক ১৬ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ মার্কেন্টাইল ইন্স্যুরেন্স শেয়ারের সর্বশেষ দর ছিল ৩০ টাকা ৬০ পয়সা। সমাপনী দর ছিল ৩১ টাকা। গত এক বছরে এ শেয়ারের দর ২৩ টাকা ৫০ পয়সা থেকে ৩৯ টাকার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন