শুল্কমুক্ত মেরিন ফুয়েল বিক্রি করবে যমুনা অয়েল

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের জলসীমায় চলাচলকারী জাহাজগুলোকে আবগারি শুল্কমুক্ত দরে মেরিন ফুয়েল বিক্রির আদেশ জারি করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন। সেই আদেশ অনুযায়ী চট্টগ্রাম মোংলা সমুদ্রবন্দরে আসা জাহাজগুলোর কাছে শুল্কমুক্ত দরে মেরিন ফুয়েল বিক্রি করবে যমুনা অয়েল লিমিটেড। এতে কোম্পানিটি লিটারপ্রতি ৫৫ পয়সা মার্জিন পাবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) যমুনা অয়েলের শেয়ারপ্রতি আয় হয়েছে ১৩ টাকা ১৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৫ টাকা ৭৭ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছে টাকা ৭৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৭৮ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫৬ টাকা ৪১ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে যমুনা অয়েল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২১ টাকা ১৯ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ২৫ টাকা ৪৫ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়িয়েছে ১৬৭ টাকা ৬১ পয়সা, যা আগের হিসাব বছর শেষে ছিল ১৬২ টাকা ৪০ পয়সা (পুনর্মূল্যায়িত)

২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরে ১১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় তারা। এছাড়া ২০১৬ হিসাব বছরে ১০০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন