রবিবার | অক্টোবর ২৫, ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ডয়েচে ব্যাংকের শীর্ষ কর্তাকে সিইও বানাচ্ছে কমার্জব্যাংক

বণিক বার্তা ডেস্ক

প্রতিদ্বন্দ্বী ডয়েচে ব্যাংকের এক শীর্ষ কর্মকর্তা ম্যানফ্রেড নফকে নিজেদের সিইও হিসেবে নিয়োগ দিচ্ছে কমার্জব্যাংক। গত কয়েক মাসের নেতৃত্বশূন্যতা কাটিয়ে গতকাল ঘোষণা দিল জার্মানির শীর্ষস্থানীয় ঋণদাতা প্রতিষ্ঠান। খবর এএফপি, রয়টার্স।

ব্যাংকের লোকসানে রাশ টেনে ধরতে ব্যর্থতার কারণে শেয়ারহোল্ডারদের সমালোচনার মুখে গত জুলাইয়ে পদত্যাগ করেছিলেন কমার্জব্যাংকের তত্কালীন সিইও মার্টিন জিলকে। তার পর

থেকে শীর্ষ পদে শূন্যতা দেখা দেয়ায় ম্যানফ্রেড নফের জন্য টোপ ফেলা হয়। ডয়েচে ব্যাংকের রিটেইল ব্যবসার নেতৃত্বে ছিলেন ৫৫ বছর বয়সী নফ। পেশাজীবনে সবচেয়ে বেশি সময় কাজ করেছেন বীমা ব্যবসায়, বিশেষ করে জার্মান জায়ান্ট অ্যালায়েঞ্জে।

নীতিনির্ধারণী কর্তৃপক্ষের অনুমোদনের পর জার্মানির দ্বিতীয় বৃহত্তম ব্যাংকটির সিইওর দায়িত্ব বুঝে নেবেন নফ। আশা করা যাচ্ছে তিনি জানুয়ারি থেকে কমার্জব্যাংকের শীর্ষ নির্বাহীর দায়িত্ব পালন শুরু করবেন।

কমার্জব্যাংকের সুপারভাইজরি বোর্ডের চেয়ারম্যান হান্স-হোর্হে ভেতার বলেন, আর্থিক সেবা শিল্পে বিভিন্ন প্রকারের দায়িত্ব পালনের মাধ্যমে একজন দক্ষ খুবই কার্যকর শীর্ষ ব্যবস্থাপক হিসেবে প্রমাণ করেছেন ম্যানফ্রেড নফ। আমাদের ব্যাংকের আগামী দিনগুলোর জন্য প্রয়োজনীয় দক্ষতা মানবিক নেতৃত্বের দক্ষতা নিয়ে আসছেন তিনি।

নফকে নিয়োগ দেয়ার কারণ হিসেবে কর্মীদের কাছে পাঠানো চিঠিতে চেয়ারম্যান ভেতার লেখেন, ব্যাংকটিকে তার আয় বাড়াতে হবে, ব্যয় কমাতে হবে এবং স্ট্যাটাস ক্যুকে প্রশ্ন করতে হবে।

২০০৮ সালে বেইল আউট করে দেয়ার পর বর্তমানে কোম্পানির ১৬ শতাংশ শেয়ারের মালিক জার্মান সরকার। গত বছর ডয়েচে ব্যাংক কমার্জব্যাংকের মধ্যে একীভূতকরণের আলোচনা শুরু হয়েছিল কিন্তু জার্মানির দুই প্রধান প্রতিদ্বন্দ্বীর মধ্যে ওই আলোচনা বেশিদূর এগোয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন