রবিবার | অক্টোবর ২৫, ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

আগস্টে চীনের শিল্প মুনাফা বেড়েছে ১৯.১%

বণিক বার্তা ডেস্ক

আগস্টে চীনের প্রধান শিল্প কোম্পানিগুলোর মোট মুনাফা হয়েছে ৬১২ দশমিক ৮১ বিলিয়ন ইউয়ান বা হাজার কোটি ডলার। এক বছর আগের তুলনায় মুনাফায় বৃদ্ধি ঘটেছে ১৯ দশমিক শতাংশ। রোববার ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকস (এনবিএস) তথ্য জানিয়েছে। খবর সিনহুয়া।

তবে সব মিলিয়ে মাসটিতে জুলাই থেকে প্রবৃদ্ধি সংকুচিত হয়েছে শূন্য দশমিক শতাংশীয় পয়েন্ট। বছরের প্রথম আট মাসে চীনে প্রধান শিল্পপ্রতিষ্ঠানের মুনাফায় দশমিক শতাংশ পতন হয়ে দশমিক ৭২ ট্রিলিয়ন ইউয়ানে দাঁড়ায়। এক্ষেত্রে জানুয়ারি-জুলাইয়ের চেয়ে সংকোচন হয়েছে দশমিক শতাংশীয় পয়েন্ট। এদিকে রাষ্ট্র নিয়ন্ত্রিত শিল্পপ্রতিষ্ঠানের মুনাফায় এক বছর আগের তুলনায় ১৭ শতাংশ পতন হয়ে ৯৫০ দশমিক ৯৪ বিলিয়ন ইউয়ানে দাঁড়ায়। সময় ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের বছরওয়ারি দশমিক শতাংশ সংকোচনের ফলে মুনাফা দাঁড়িয়েছে দশমিক শূন্য ট্রিলিয়ন ইউয়ানে।

জানুয়ারি থেকে আগস্টে চীনে খনি শিল্পের পতন হয়েছে ৩৮ দশমিক শতাংশ। অন্যদিকে ম্যানুফ্যাকচারিং শিল্পের মুনাফায় পতন হয়েছে শতাংশ। এনবিএসের জরিপকৃত ৪১টি শিল্প খাতের মধ্যে ১৬টির গত বছরের একই সময়ের তুলনায় মুনাফা বৃদ্ধি পেয়েছে। এদিকে সময়ে মুনাফায় পতন হয়েছে ২৫ খাতের। এক্ষেত্রে সেসব শিল্পপ্রতিষ্ঠানকেই প্রধান ধরা হচ্ছে, যেগুলোর ব্যবসায় বার্ষিক টার্নওভার অন্তত কোটি ইউয়ান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন