বুধবার | অক্টোবর ২৮, ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

শেয়ারবাজার

৪০০ কোটি টাকার বন্ড ইস্যুর সিদ্ধান্ত ট্রাস্ট ব্যাংক পর্ষদের

নিজস্ব প্রতিবেদক

ট্রাস্ট ব্যাংক লিমিটেড ফুললি রিডিমেবল নন-কনভার্টিবল আনসিকিউরড সাবঅর্ডিনেটেড বন্ড-ফাইভ ইস্যুর সিদ্ধান্ত অনুমোদন করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ৪০০ কোটি টাকার এই বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে ব্যাংকটির মূলধন ভিত্তি শক্তিশালী করা হবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এ বন্ড ইস্যু করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ ঋণমান অনুসারে, টাস্ট ব্যাংকের সার্ভিল্যান্স রেটিং দীর্ঘমেয়াদে ‘ডাবল এ টু’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ট্রাস্ট ব্যাংক। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও বাকি ৫ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে  ৩ টাকা ৩২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৪ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯৪ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২১ টাকা ৫৮ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ট্রাস্ট ব্যাংকের সম্মিলিত ইপিএস হয়েছে ২ টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৭৭ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ১৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৮ পয়সা। ৩০ জুন ব্যাংকটির সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৭ টাকা ১০ পয়সা।

ডিএসইতে আজ ট্রাস্ট ব্যাংক শেয়ারের সর্বশেষ দর ছিল ২৯ টাকা ৩০ পয়সা। সমাপনী দর ছিল ২৯ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৩ টাকা ও ৩১ টাকা ৫০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন