সূচক কমলেও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহের শেষ দুই কার্যদিবসে সামান্য হলেও বেড়েছিল শেয়ার সূচক। কিন্তু চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে সেই ধারা ধরে রাখতে পারেনি পুঁজিবাজার। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ১৪ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ১৯ শতাংশ।

আজ রোববার দিনের লেনদেনের প্রথম আধাঘণ্টা ঊর্ধ্বমুখী ছিল বাজার। কিন্তু এরপর শুরু হয় পতন। আজ ডিএসইএক্সের সর্বোচ্চ অবস্থান ছিল ৫ হাজার ১৬ পয়েন্ট। সেখান থেকে এক পর্যায়ে তা ৪ হাজার ৯৫৪ পয়েন্টে নেমে যায়। শেষ পর্যন্ত ৪ হাজার ৯৭১ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করেছে ডিএসইএক্স, আগের কার্যদিবস শেষে যা ছিল ৪ হাজার ৯৭৮ পয়েন্ট। অর্থাৎ আজ সূচকটি পয়েন্ট হারিয়েছে ৭ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি আজ ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস কমেছে প্রায় ৫ পয়েন্ট বা দশমিক ৪২ শতাংশ। শেষ পর্যন্ত সূচকটির অবস্থান ছিল ১ হাজার ১২১, যা আগের কার্যদিবস শেষে ছিল ১ হাজার ১২৬ পয়েন্ট। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ১০ পয়েন্ট বা দশমিক ৬১ শতাংশ কমে আজ লেনদেন শেষে ১ হাজার ৬৯১ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৭০১ পয়েন্ট।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২১০টির, আর অপরিবর্তিত ছিল ৪১টি সিকিউরিটিজের বাজারদর।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে রয়েছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, জিসপি ফিন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড, ইউনাইটেড ফিন্যান্স লিমিটেড ও ইসলামিক ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- রিং শাইন টেক্সটাইলস লিমিটেড, দুলামিয়া কটন স্পিনিং মিলস লিমিটেড, সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, আরামিট সিমেন্ট লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইনটেক লিমিটেড, নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড ও মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১৭ পয়েন্ট কমে ৮ হাজার ৫০৬ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫২৩ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৫৬টির, আর অপরিবর্তিত ছিল ৩০টির বাজারদর।

আজ দেশের উভয় পুঁজিবাজারেই টাকার অংকে লেনদেন বেড়েছে। ডিএসইতে আজ মোট ১ হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮৮০ কোটি ৫২ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ৩১ কোটি ৪২ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৭ কোটি ৪৬ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন