শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

খেলা

থ্রিলার জিতল রিয়াল ও ইন্টার

রাতে মাঠে নামছে বার্সেলোনা

ক্রীড়া ডেস্ক

স্প্যানিশ লা লিগায় শনিবার রিয়াল বেতিসের বিপক্ষে ৫ গোলের থ্রিলার জিতল রিয়াল মাদ্রিদ। মৌসুমের প্রথম ম্যাচে ড্র করার পর দ্বিতীয় ম্যাচে এসে জয়ের স্বাদ পেল বর্তমান চ্যাম্পিয়নরা। ইতালিতে ৭ গোলের থ্রিলারে ফিওরেন্টিনাকে হারিয়েছে জিতেছে ইন্টার মিলান। এদিকে লা লিগায় আজ প্রথমবারের মতো মাঠে নামছে বদলে যাওয়া বার্সেলোনা। বাংলাদেশ সময় রাত ১টায় ভিলারিয়ালের বিপক্ষে খেলবেন লিওনেল মেসিরা।

বেতিসের মাঠে ১৪ মিনিটে ফেদেরিকো ভালভার্দের গোলে রিয়াল এগিয়ে গেলেও দুই মিনিটের ব্যবধানে (৩৫ ও ৩৭ মিনিট) আইসা মান্দি ও উইলিয়াম কারভালহো গোল করলে লিড নেয় বেতিসই। 

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে এমারসনের আত্মঘাতী গোলে সমতা আনে রিয়াল। এরপর ৬৭ মিনিটে লুকা মডরিচকে মারাত্মক ফাউল করায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এমারসন। এতে লড়াইটা রিয়ালের দিকেই হেলে পড়ে। ৮২ মিনিটে সার্জিও রামোসের পেনাল্টি গোলে ভর দিয়ে জয় নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। 

যদিও পেনাল্টি নিয়ে রয়েছে বিতর্ক। রিয়ালের বরিয়া মেয়োরালের চাপের মুখে হাত উঁচিয়ে নেয়ার কারণেই হ্যান্ডবল করেন বেতিসের মার্ক বারত্রা। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) উভয় ঘটনাই পরীক্ষা নিরীক্ষা করার পর পেনাল্টির রায় দেন।

রিয়ালের লড়াকু মানসিকতা নিয়ে রামোস বলেন, ‘প্রথমার্ধের শেষ আধা ঘণ্টা খুব বাজে খেলার পর আমরা যেভাবে ঘুরে দাঁড়াই তা প্রশংসনীয়। দ্বিতীয়ার্ধ শুরুর পরপরই সমতা আনা গুরুত্বপূর্ণ ছিল।’

এ নিয়ে টানা ১৭তম মৌসুমে গোল করলেন রিয়াল অধিনায়ক রামোস। লা লিগার ইতিহাসে তৃতীয় খেলোয়াড় হিসেবে তিনি এ কীর্তি গড়লেন। তার আগে টানা ১৭ মৌসুমে গোল করার কীর্তি গড়েন অগাস্টিন গাইঞ্জা (১৯) ও কার্লোস আলোনসোর (১৭)।

গত সপ্তাহে রিয়াল ভ্যালাদোলিদের সঙ্গে গোলশূন্য ড্র করে রিয়াল। দ্বিতীয় ম্যাচে এল জয়। রিয়ালের কোচ হিসেবে এটা জিদানের ১০০তম জয়। লা লিগায় রিয়ালের ১৪৭টি ম্যাচে কোচ ছিলেন জিদান, এর মধ্যে ঘরের মাঠে ৫৫টি ও অন্যের মাঠে ৪৫টি জয় পেয়েছেন। তার সময় রিয়াল গোল করেছে ৩৪২টি, গোল হজম করে ১৪২টি। জিদানের সময় রিয়াল লা লিগা শিরোপা জিতেছে দুটি—২০১৬/১৭ ও ২০১৯/২০।

রিয়ালের কোচ হিসেবে জিদানের চেয়ে বেশি জয় পেয়েছেন শুধুই মিগুয়েল মুনোজ। তার জয় ২৫৭টি।   

রিয়ালের জয়ের রাতে দুর্দান্ত কামব্যাকে জিতেছে ইন্টার মিলানও। শনিবার রাতে ইতালিয়ান সিরি-এ লিগে ফিওরেন্টিনার বিপক্ষে ৪-৩ গোলের থ্রিলার জিতেছে আন্তোনিও কন্তের দল। ৬৩ মিনিটে ২-৩ গোলে পিছিয়ে পড়া ইন্টার ম্যাচের ৮৭ মিনিট ও ৮৯ মিনিটে দুই গোল করে জয় ছিনিয়ে নেয়। ইন্টারের হয়ে গোল করেন লাউতারো মার্টিনেজ, রোমেলু লুকাকু ও দানিলো ডি’আম্রোসিও। চতুর্থ গোলটি তারা উপহার হিসেবে পায় (আত্মঘাতী)। এটা চলতি লিগে ইন্টারের প্রথম ম্যাচ ও প্রথম জয়।  

সূত্র: বিবিসি ও মার্কা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন