‘বঙ্গবন্ধু যুব ঋণ’ যুব উন্নয়নে কার্যকর পদক্ষেপ: স্পিকার

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার . শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুযোগ সক্ষমতার সমন্বয়ে যুবসমাজকে কাজে লাগিয়ে দেশ জাতি এগিয়ে যাবে। অনুদান ঋণের মাধ্যমে সুযোগ তৈরি এবং বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধির মধ্য দিয়ে উভয় কার্যক্রমের সমন্বয় করা হচ্ছে। যুব উন্নয়নে কর্মসংস্থান ব্যাংকের বঙ্গবন্ধু যুব ঋণ কার্যকর পদক্ষেপ বলে উল্লেখ করেন স্পিকার।

স্পিকার গতকাল রংপুরের পীরগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে পীরগঞ্জস্থ কর্মসংস্থান ব্যাংকের উদ্যোগে প্রশিক্ষিত যুবকদের মাঝে বঙ্গবন্ধু যুব ঋণ-এর চেক বিতরণের ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন। সময় স্পিকার কর্মসংস্থান ব্যাংকের উদ্যোগে ১০০ যুবকের মাঝে বঙ্গবন্ধু যুব ঋণ-এর চেক, ব্যক্তিগত তহবিল হতে প্রতিবন্ধীদের মাঝে ৩০টি হুইলচেয়ার দুটি ট্রাইসাইকেল, ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের মাঝে ক্রীড়াসামগ্রী ক্রয়ের জন্য ৫০ হাজার টাকা করে মোট লাখ টাকার চেক এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ হতে পীরগঞ্জ উপজেলার ৩০ জন অসহায়, দুস্থ কর্মহীন মানুষের মাঝে ১৫ হাজার টাকা করে মোট লাখ ৫০ হাজার টাকার চেক বিতরণ করেন।

স্পিকার বলেন, প্রতিটি ক্ষেত্রে তৃণমূল পর্যায় পর্যন্ত বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, তথ্যপ্রযুক্তিনির্ভর শিক্ষা, জামানতবিহীন ঋণ প্রণোদনার মাধ্যমে নারীদের সামনে এগিয়ে আনাসহ দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে কর্মসংস্থান ব্যাংক প্রশিক্ষণসহ নানা কার্যক্রমের মাধ্যমে দক্ষ মানবসম্পদ উদ্যোক্তা তৈরিতে কাজ করছে।

. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক তথা সার্বিক উন্নয়নে সুখীসমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সবার সমন্বিত প্রচেষ্টায় তরুণদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সুযোগ করে দিয়ে প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন, তা বাস্তবায়ন করতে হবে।

রংপুর জেলার জেলা প্রশাসক মো. আসিব আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, কর্মসংস্থান ব্যাংক পরিচালনা বোর্ডের চেয়ারম্যান কানিজ ফাতেমা কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. তাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন