ঊনপঞ্চাশ বাতাসের গল্প সবাইকে স্পর্শ করবে

নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম ফিচার ফিল্ম ঊনপঞ্চাশ বাতাস। ছবিটি গত ১৩ মার্চ মুক্তির কথা থাকলেও করোনা মহামারীর কারণে তা সম্ভব হয়নি। প্রেক্ষাগৃহ খুললে ছবিটি মুক্তি দেয়া হতে পারে বলে সম্প্রতি সামাজিক মাধ্যমে জানিয়েছেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। ছবির একটি প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ সম্প্রতি টকিজের মুখোমুখি হন তিনি। সাক্ষাত্কার নিয়েছেন রাইসা জান্নাত

কেমন আছেন? করোনাকাল কেমন কাটছে?

ভালো আছি। আগের মতো স্বাভাবিক জীবন কাটানো তো সম্ভব হচ্ছে না। মাস্ক পরে, সামাজিক দূরত্ব বজায় রেখে যতটুকু পারা যায় স্বাভাবিক থাকার চেষ্টা করছি।

আপনার বর্তমান কাজের কী অবস্থা?

কিছু কাজের কথাবার্তা চলছে। ডিসেম্বর বা জানুয়ারির দিকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে সেগুলোর কাজ শুরুর পরিকল্পনা রয়েছে। কিন্তু মুহূর্তে আমি শুটিংয়ে যেতে আগ্রহী না। আর পরিস্থিতিও ঝুঁকিমুক্ত না।


ঊনপঞ্চাশ বাতাস ছবিতে আপনি নায়কের ভূমিকায় অভিনয় করেছেন। ছবিটির সঙ্গে আপনার যুক্ত হওয়ার গল্পটি জানতে চাই।

কয়েক বছর আগে উজ্জ্বল ভাই (নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল) একটি চলচ্চিত্র বানাতে চেয়েছিলেন। তখন তিনি আমাকে ডেকেছিলেন। কিন্তু কোনো কারণে যাওয়া হয়নি। পরে তার ওই প্রজেক্টটা নিয়ে আর কথাও হয়নি। এরপর ২০১৭ সালে তিনি নতুন একটি ছবির পরিকল্পনা করেন। তখন আবার আমাকে ডাকেন। আমি একদিন তার অফিসে গিয়ে দেখা করি। আসলে তিনি আমার অডিশনই নিয়েছিলেন সেদিন। আমাকে একটা পেজ দিয়ে পড়তে বলেন। আমি পড়ি। আরো একটা দেন সেটাও পড়ি। এর মাঝে তিনি আরো কয়েকজনের অডিশন নিয়েছিলেন। অবশেষে আমাকে সিলেক্ট করেন। ছবি সাইনিংয়ের পর রিহার্সেল করি। তারপর শুটিংয়ে যাই। অডিশনের মাধ্যমেই যুক্ত হওয়া বলা যায়।

ছবির শুটিং চলাকালীন কিছু অভিজ্ঞতার কথা শুনতে চাই...

ছবিতে কিছু ক্রাউড সিন রয়েছে। এগুলো করা চ্যালেঞ্জিং ছিল। সবকিছু ঠিকঠাক রেখে অভিনয় করে সেখান থেকে বেরিয়ে আসা ছিল কষ্টকর। যেহেতু আমরা রিহার্সেল করেছিলাম আগে তাই এগুলো উতরে আসা সম্ভব হয়েছে। চলচ্চিত্র সংশ্লিষ্ট সবার আন্তরিক সহযোগিতায় চ্যালেঞ্জিং জায়গাগুলো পার করে এসেছি।


অয়ন চরিত্রে অভিনয় করেছেন। চরিত্রটি সম্পর্কে কিছু বলা যায়?

চরিত্রটা অনেক সাধারণ। খুব সাধারণ একটি চরিত্রের অসাধারণ হয়ে ওঠার গল্প দেখা যাবে ছবিটিতে। চরিত্রটি নিয়ে এখনই বেশি কিছু বলতে চাই না।

আপনার অভিনীত অন্য ছবিগুলো কী অবস্থায় রয়েছে?

চন্দ্রাবতীর কথা ছবিটি কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে। কিন্তু বাংলাদেশে এখনো রিলিজ হয়নি। আরেকটি নির্মাতা ওয়াহিদ তারেকের আলগা নোঙর ছবিটিও এখনো মুক্তির অপেক্ষায় রয়েছে। আরেকটি স্বল্পদৈর্ঘ্য ক্ষত এর কাজ শেষ। জমাও দেয়া হয়েছে। করোনার কারণে আসলে সবগুলোর মুক্তি বাধাপ্রাপ্ত হয়েছে। আশা করেছিলাম ঊনপঞ্চাশ বাতাস-এর মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক ঘটবে আমার। কিন্তু পুরো পৃথিবী থমকে গেছে। আমি একটা সুসময়ের অপেক্ষা করছি।

আপনার অন্য ছবিগুলো থেকে ঊনপঞ্চাশ বাতাস কতটা আলাদা?

আমি যে কয়টি ছবিতে অভিনয় করেছি প্রতিটি ছবিই আলাদাভাবে সুন্দর। ঊনপঞ্চাশ বাতাস গল্প বলা গানের দিক থেকে তার মতো সুন্দর। এটা শহরের গল্প। সবাইকে খুব সহজেই স্পর্শ করবে।

চলচ্চিত্রে নিয়মিত অভিনয় নিয়ে আপনার ভাবনা...

চলচ্চিত্রে অভিনয় করতে চাই। এখন ওয়েব কনটেন্ট সিরিজগুলোও একটা অবস্থান তৈরি করেছে। ব্যাটে-বলে মিলে গেলে ওয়েব কনটেন্টেও কাজ করতে চাই। যুগের সঙ্গে তাল মিলিয়ে জায়গাগুলোতেও নিজেকে সমৃদ্ধ করা প্রয়োজন।

দর্শকদের উদ্দেশে কিছু বলতে চান?

ঊনপঞ্চাশ বাতাস প্রেক্ষাগৃহে মুক্তি পেলে দর্শকরা যেন এসে দেখেন। ভালো না লাগলে সমালোচনা করবেন আর যদি ভালো লাগে তাহলে অবশ্যই অন্যদের ছবিটি দেখতে উৎসাহিত করবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন