‘তার মতো গায়ক আমি জীবনে দেখিনি’

পরশু প্রয়াত হয়েছেন ভারতের কিংবদন্তি প্লেব্যাক গায়ক এসপি বালাসুব্রামনিয়াম। এসপিবি বলে খ্যাত শিল্পীকে স্মরণ করতে গিয়ে যারা স্মৃতিকাতর হয়েছেন, আর রহমান তাদের অন্যতম। নিয়ে একাধিক টুইট করেছেন রহমান। এর মধ্যে তিনি একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে তাকে মায়েস্ত্রো এসপিবি সম্পর্কে বিভিন্ন অজানা গল্প শোনাচ্ছেন।

১৯৯২ সালে রোজা সিনেমার মাধ্যমে সংগীত পরিচালনায় অভিষেক হয়েছিল আর রহমানের। ছবিতে তিনটি গানে কণ্ঠ দিয়েছিলেন বালাসুব্রামনিয়াম। সে সময়ের স্মৃতিচারণ করে আর রহমান বলেন, রোজা ছবির প্রথম  রেকর্ডিংয়ে এসে তিনি বলেন স্টুডিওতে কী করে সিনেমাটিক গান করা সম্ভব? আমি তার দিকে তাকিয়ে হাসি দিয়েছিলাম। ছবি মুক্তির পর তিনি এসে বললেন, তুমি প্রমাণ করেছ সংগীত যেকোনো জায়গাতেই সৃষ্টি করা যায়।

বালাসুব্রামনিয়ামের প্রতিভা নিয়ে আর রহমান বলেন, ১৫ মিনিটে তিনি কোনো গান আয়ত্তে নিয়ে নিতেন। এরপর ১০ মিনিটে সেটা গেয়ে পরের রেকর্ডিংয়ে চলে যেতেন। তার মতো গায়ক আমি জীবনে কখনো দেখিনি। এত দক্ষ, পেশাদার বিনয়ী। শুক্রবার বালাসুব্রামনিয়ামের মৃত্যুর পর তাকে বিজয়, প্রেম, ভক্তি আনন্দের কণ্ঠ হিসেবে আখ্যা দেন। তার সঙ্গে কনসার্টের একটি ছবিও করেন দেন রহমান। বালাসুব্রামনিয়ামের মৃত্যুর পর প্রথম টুইটে আর রহমান নিজের অবস্থা সম্পর্কে লেখেন, বিধ্বস্ত অনেক ছবিতে তারা একসঙ্গে কাজ করেছেন।

 

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন