সিসিসিআইয়ের সঙ্গে যৌথ উদ্যোগ

চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায় নির্বাহীদের প্রশিক্ষণ দেবে আইবিএ

নিজস্ব প্রতিবেদক

দ্য চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) যৌথ উদ্যোগে চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায় নির্বাহীদের পেশাগত দক্ষতা উন্নয়নে ম্যানেজমেন্ট ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করা হচ্ছে। লক্ষ্যে গতকাল এক্সিকিউটিভ লার্নিং প্রজেক্ট ফর চট্টগ্রাম-এর আওতায় ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্বোধন করা হয়। চিটাগং চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) প্রকল্প বাস্তবায়নে অংশীদার হিসেবে কাজ করবে। আর প্রকল্পের আওতায় প্রথমবারের মতো চট্টগ্রামে প্রশিক্ষণ দিতে যাচ্ছে আইবিএ।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য বিসিইর বোর্ড অব ট্রাস্টি এমএ লতিফ।

চিটাগং চেম্বার সভাপতি বিসিইর চেয়ারম্যান মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে কো-চেয়ার হিসেবে বক্তব্য রাখেন আইবিএর পরিচালক অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার। এছাড়া আইবিএর সহযোগী অধ্যাপক ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক . শাকিলা ইয়াসমিন কর্মসূচি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিসিইর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, চিটাগং চেম্বার আইবিএ অত্যন্ত চমত্কার উদ্যোগ গ্রহণ করেছে, যা একটি দৃষ্টান্তমূলক মাইলফলক। শিক্ষাপ্রতিষ্ঠান বাণিজ্য সংগঠনের মধ্যে পারস্পরিক সহায়তার এটি একটি উত্কৃষ্ট উদাহরণ, যার মাধ্যমে জাতীয় লক্ষ্য অর্জন করা সম্ভব।

এমএ লতিফ বলেন, সারা দেশে ১০০টি এসইজেডের পাশাপাশি মাতারবাড়ী এলাকায় গভীর সমুদ্রবন্দরসহ বৃহত্তর চট্টগ্রামে প্রায় এক ডজন মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। কাজেই নির্বাহীদের জন্য যথাযথ প্রশিক্ষণের আয়োজন করা চিটাগং চেম্বারের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী একটি উদ্যোগ। আগামী দিনে আরো নতুন নতুন কোর্সের মাধ্যমে নির্বাহীদের যোগ্য করে গড়ে তোলে চট্টগ্রাম তথা দেশের অর্থনীতি আরো ত্বরান্বিত করা সম্ভব হবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, আইবিএ বাংলাদেশের খ্যাতনামা বিজনেস ম্যানেজমেন্ট শিক্ষাপ্রতিষ্ঠান। মধ্যম উচ্চসারির নির্বাহীদের যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা উন্নয়ন এবং জাতীয় অর্থনীতিতে আরো বেশি উৎপাদনশীল কার্যকর ভূমিকা পালনে কর্মসূচি অনেক বেশি সহায়ক হবে। ধরনের উদ্যোগ আমাদের নিজস্ব মানবসম্পদ তৈরিতে সাহায্য করবে, যাতে স্থানীয় পেশাদার টপ লেভেল নির্বাহী সৃষ্টি করা যায়।

অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার বলেন, সরকারের ভিশন ২০২১, ২০৩০-এর এসডিজি লক্ষ্যপূরণ এবং ২০৪১- উন্নত বাংলাদেশ গঠনসহ ২১০০ সালের ডেল্টা প্ল্যান বাস্তবায়নের জন্য মানবসম্পদের দক্ষতার উন্নয়ন অধিক গুরুত্বপূর্ণ মৌলিক উপাদান। এক্ষেত্রে জাতীয় লক্ষ্যপূরণে মানসম্পন্ন শিক্ষা প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সব স্তরের ব্যবস্থাপকদের দক্ষ করে গড়ে তোলা আইবিএর অন্যতম দায়িত্ব।

সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, কনফিডেন্স সিমেন্টের এমডি জহির উদ্দিন আহমেদ এবং প্রান্তিক গ্রুপের এমডি ইঞ্জিনিয়ার গোলাম সরওয়ার। এছাড়া চেম্বারের পরিচালক একেএম আকতার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) এসএম আবু তৈয়ব, বিকেএমইএর সাবেক পরিচালক শওকত ওসমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চেম্বারের পলিসিবিষয়ক সাব-কমিটির আহ্বায়ক . মো. সেলিম উদ্দিন, উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক লুিমলা ফরিদ প্রমুখ অনুষ্ঠানে অংশ নেন। 

উল্লেখ্য, কর্মসূচির আওতায় আগামী নভেম্বর থেকে শর্ট কোর্সের মাধ্যমে এই প্রোগ্রাম চালু এবং পর্যায়ক্রমে লং কোর্স চালু করার পরিকল্পনা রয়েছে। কর্মসূচিতে ভর্তি প্রক্রিয়া, কারিকুলাম, শিক্ষক, প্রশিক্ষক, সনদ প্রদান ইত্যাদি সরাসরি আইবিএ কর্তৃক পরিচালিত হবে এবং ভর্তি পরীক্ষায় আইবিএর মান অনুসরণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন