শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

রাষ্ট্রীয় সব অ্যাকাউন্টে লেবেল জুড়বে টুইটার

বণিক বার্তা ডেস্ক

বিশ্বজুড়ে সব ধরনের রাষ্ট্রীয় টুইটার অ্যাকাউন্টে লেবেল জুড়বে মাইক্রোব্লগিং সাইট টুইটার। গত মাসে লেবেল নামে নতুন ফিচার উন্মোচন করেছে টুইটার, যা প্রাথমিকভাবে চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যে প্রয়োগ করা হয়েছে। খবর রয়টার্স।

লেবেল ফিচার উন্মোচনের সময় বিবৃতিতে টুইটার জানায়, নির্দিষ্ট কিছু রাষ্ট্র নিয়ন্ত্রিত অ্যাকাউন্টে লেবেল জুড়ে দেয়া হবে। ফিচারটির মাধ্যমে মূলত বিভিন্ন গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের মাধ্যমে ভুয়া বা উদ্দেশ্যমূলক বক্তব্য ছড়ানো বন্ধের লক্ষ্য নির্ধারণ করা হয়। এবার প্রতিষ্ঠানটি জানাল বিশ্বজুড়েই রাষ্ট্রীয় অ্যাকাউন্টে লেবেল জুড়ে দেয়া হবে। অপ্রাসঙ্গিক বা উদ্দেশ্যমূলক পোস্ট রুখতে তাদের পদক্ষেপ।

গত শুক্রবার অসলো ফ্রিডম ফোরামের ভার্চুয়াল আয়োজনে অংশ নিয়ে টুইটারের সহপ্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক ডরসি চীন ইরানের মতো দেশগুলোর নেতৃস্থানীয়দের টুইটার ব্যবহারের পক্ষে মতামত দেন। একই আয়োজনে বিশ্বব্যাপী লেবেল জুড়ে দেয়ার কথা জানান তিনি। অসলো ফ্রিডম ফোরামের আয়োজক ছিল নিউইয়র্কভিত্তিক অলাভজনক সংস্থা হিউম্যান রাইটস ফাউন্ডেশন জ্যাক ডরসি বলেন, রাষ্ট্রসংশ্লিষ্ট অ্যাকাউন্টের কর্মকাণ্ড প্রসঙ্গে ব্যবহারকারীদের আরো তথ্য দিতে লেবেল জুড়বে টুইটার।

বিশ্বের অনেক অ্যাক্টিভিস্ট টুইটার ব্যবহার করেন, বেশকিছু ক্ষেত্রে তাদের ছদ্মনাম ব্যবহার করতে হয়। বলা হয়, সৌদি আরব চীনের মতো রাষ্ট্রে মানবাধিকারের পক্ষে কথা বলার জন্য ছদ্মনামের আশ্রয় নেন অ্যাক্টিভিস্টরা। কিন্তু সমস্যা সৃষ্টি করছে বট অ্যাকাউন্ট। এখনো সাইটটিতে ভুল তথ্য ছড়িয়ে যাচ্ছে অসংখ্য বট অ্যাকাউন্ট। এটি বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে না পারায় সমালোচনার মুখেও পড়তে হয়েছে টুইটারকে।

জ্যাক ডরসির দাবি, বট সামাল দেয়ার জন্য সংকেত ব্যবহার করা শুরু করেছে টুইটার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন