কলম্বিয়ায় ঋণ সরবরাহ ১৭২০ কোটি ডলার করেছে আইএমএফ

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯-জনিত অর্থনৈতিক সংকট সামাল দিতে কলম্বিয়ার জন্য ঋণ সরবরাহ ৬৫০ কোটি ডলার বাড়িয়ে হাজার ৭২০ কোটি ডলার করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) স্থানীয় সময় শুক্রবার আইএমএফ ঋণ বৃদ্ধির ঘোষণা দেয়। খবর এএফপি।

ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, বেশকিছু বিষয় বিবেচনার পরিপ্রেক্ষিতে কলম্বিয়ার জন্য নতুন করে ঋণ বৃদ্ধিতে অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হলো দেশটির প্রাতিষ্ঠানিক নীতি কাঠামোয় অব্যাহিত উন্নতি এবং নীতি প্রয়োগ অর্থনৈতিক কার্যক্রমে আশাব্যঞ্জক কর্মদক্ষতা। একই সঙ্গে মহামারীর কারণে অর্থনীতির ওপর প্রত্যাশার চেয়েও অধিক বিরূপ প্রভাব এবং বাহ্যিক ঝুঁকি বিবেচনায় ঋণ অনুমোদন দেয়া হয়েছে। মূলত ২০০৯ সালের মে থেকেই কলম্বিয়ার একটি ফ্লেক্সিবল ক্রেডিট লাইন (এফসিএল) বিদ্যমান রয়েছে এবং আইএমএফ প্রতি দুই বছর অন্তর এর মেয়াদ নবায়ন করে আসছে। নতুন করে ঋণের অনুমোদন দেয়া হলো, যাতে দেশটি চলমান সংকট থেকে ঘুরে দাঁড়াতে পারে।

এর আগে গত মে মাসে কলম্বিয়ার জন্য হাজার ৮০ কোটি ডলারের ঋণ নবায়নের প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক আন্তোইনেত্তে সায়েহ এক বিবৃতিতে বলেছিলেন, দেশটির অর্থনৈতিক সংকোচন প্রত্যাশার চেয়েও বেশি হয়েছে। একই সঙ্গে দেশটি ইতিহাসের সবচেয়ে বাজে মন্দার দিকে ধাবিত হচ্ছে। ফলে ধাক্কা সামাল দিতে তিনি কলম্বিয়ার জন্য ঋণপ্রবাহের পরিমাণ বৃদ্ধির প্রয়োজনীয়তার কথা জানান।

কলম্বিয়ায় আইএমএফ মিশনের প্রধান হামিদ ফারুকি বলেন, চলতি বছর দেশটির অর্থনৈতিক সংকোচন হতে পারে দশমিক শতাংশ, যা আগের পূর্বাভাসের চেয়ে দশমিক শতাংশ বেশি। তবে আগামী বছর কলম্বিয়ার প্রবৃদ্ধি ফিরে আসবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। তার মতে, ২০২১ সালে জিডিপির (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি হতে পারে শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন