সুপ্রিম কোর্টে অ্যামি কোনি ব্যারেটের নাম প্রস্তাব ট্রাম্পের

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে রক্ষণশীল বিচারক অ্যামি কোনি ব্যারেটকে মনোনয়নের আগ্রহ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র পাঁচ সপ্তাহ আগে ইঙ্গিত দিলেন তিনি। খবর এএফপি।

অ্যামি ব্যারেটের নিয়োগ নিশ্চিত হলে উচ্চ আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা একেবারে সুদৃঢ় হবে। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সপ্তাহে তিনি প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলাভিষিক্ত হিসেবে তার পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করবেন। বিভিন্ন মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, পদে ৪৮ বছর বয়সী অ্যামি ব্যারেটই ট্রাম্পের পছন্দ। তার নিয়োগ চূড়ান্ত হলে উচ্চ আদালতে রক্ষণশীলরা - ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পাবে। ব্যারেটকে প্রকৃতপক্ষে মনোনয়ন দেয়া হবে কিনা; সে ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে ট্রাম্প উত্তরে বলেন, আমি তা বলিনি। তবে তিনি আরো বলেন, তিনি নিজ মনে এরই মধ্যে একটি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। এক্ষেত্রে ট্রাম্প বলেন, ব্যারেট হচ্ছেন অসাধারণ বিচারক।

সংবাদমাধ্যমের খবরে আরো বলা হয়, চঞ্চল স্বভাবের ট্রাম্প আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণার আগে এখনো তার সিদ্ধান্ত পরিবর্তন করতে পারেন।

এদিকে প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের নেতৃত্বে ডেমোক্র্যাটরা নির্বাচনের আগে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছেন। তবে সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল বলছেন, আমরা চলতি বছরেই বিচারক নিয়োগ দিতে যাচ্ছি।

রক্ষণশীল বিচারক ব্যারেট গর্ভপাতসহ বিভিন্ন ইস্যুতে কট্টর অবস্থান নিতে পারেন, যা উদারপন্থী গিন্সবার্গের অবস্থানের বাইরে গিয়ে দাঁড়াবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন