শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

দেশের খবর

সিরাজগঞ্জে একই উপজেলায় একদিনে ৮ স্কুলছাত্রীর বিয়ে বন্ধ করলো প্রশাসন

বণিক বার্তা প্রতিনিধি, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় একদিনে আট স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করেছেন বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান। গতকাল শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকাল থেকে গভীর রাত পর্যন্ত অভিযান চালিয়ে এ বাল্যবিয়েগুলো বন্ধ করা হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেল ৪টায় বেলকুচি পৌরসভার চরচালা গ্রামের অষ্টম শ্রেণির ছাত্রী (১৪), বিকাল ৫টায় পৌরসভার গাড়ামাসী গ্রামের সপ্তম শ্রেণির ছাত্রী (১২), সন্ধ্যা ৬টায় পৌরসভার সূবর্ণসাড়া গ্রামের দশম শ্রেণির ছাত্রী (১৫), রাত ৮ টায় দৌলতপুর ইউনিয়নের দৌলতপুর পেস্তকপাড়া গ্রামের সালাম মার্কেট এলাকায় দশম শ্রেণির ছাত্রী (১৪), রাত ৯টায় পৌরসভার চন্দনগাতী দক্ষিণপাড়া এলাকায় ষষ্ঠ শ্রেণির ছাত্রী (১৩), রাত সাড়ে ৯ টায় পৌরসভার চন্দনগাতী দক্ষিণপাড়া এলাকায় একাদশ শ্রেণির ছাত্রী (১৭), রাত ১০টায় ধুকুরিয়া বেড়া ইউনিয়নের কল্যাণপুর গ্রামে সপ্তম শ্রেণীর ছাত্রী (১২) এবং দৌলতপুর ইউনিয়নের দৌলতপুর পোস্তকপাড়া গ্রামের সপ্তম শ্রেণির ছাত্রী (১৫) এর বাল্যবিবাহ বন্ধ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার বিকাল হতে গভীর রাত পর্যন্ত গোপন অভিযান চালিয়ে বাল্যবিয়েগুলো বন্ধ করা হয়। আটটি বাল্যবিয়ের ছয়টিতে কনে অপ্রাপ্তবয়স্ক ও অন্য দুটিতে বর ও কনে উভয়ই অপ্রাপ্তবয়স্ক ছিল।

বাল্যবিয়েগুলো বন্ধ করে মোট ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং প্রত্যেক প্রযোজ্য ক্ষেত্রে বর ও কনের অভিভাবকদের নিকট থেকে বর ও কনে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবেন না বলে মুচলেকা নেয়া হয় বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন