রিকশা-ভ্যান নিবন্ধনের সময় তিনদিন বাড়ালো ডিএসসিসি

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকার রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তন করা যাবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আগের ঘোষণা অনুযায়ী এই সময়সীমা ছিল ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। একই সাথে সংগৃহীত আবেদনপত্র জমা দেয়ার মেয়াদ ৪ দিন বাড়িয়ে করা হয়েছে ১ অক্টোবর পর্যন্ত।

মেয়াদ বাড়ানো প্রসঙ্গে ডিএসসিসি'র প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মহোদয়ের নেতৃত্বে রিকশা-ভ্যানসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় অযান্ত্রিক বাহনগুলোর নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের যে কার্যক্রম শুরু করেছি, আমরা তাতে অভূতপূর্ব সাড়া পেয়েছি। এরই ধারাবাহিকতায় আমাদের কাছে রিকশা মালিকদের বেশ কয়েকটি সংগঠন ও রিকশাচালকগণ নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছেন। সেই পরিপ্রেক্ষিতে আবেদনপত্র সংগ্রহের সময়সীমা তিনদিন বাড়ানো হয়েছে। একই সাথে সেসব আবেদন জমাদানের সময়সীমা পহেলা অক্টোবর পর্যন্ত করা হয়েছে।

গত ১৩ সেপ্টেম্বর নগর ভবন প্রাঙ্গণে ডিএসসিসি এলাকায় অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তন কার্যক্রমের উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সেদিন থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত, এই ১০ দিনে সংগৃহীত আবেদন পত্রের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ২৪৮টি বলে জানিয়েছেন আরিফুল হক।

উদ্বোধনী বক্তব্যে ডিএসসিসি মেয়র নিবন্ধিত অযান্ত্রিক যানবাহন ছাড়া আর কোন অযান্ত্রিক যানবাহনকে ঢাকা শহরে চলাচল করতে দেওয়া হবে না বলে জানিয়ে বলেছিলেন, এই নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে ধীর গতির যানবাহনগুলো যেমনি নিবন্ধনের আওতায় আসবে তেমনি নিয়মের আওতায়ও আসবে। 

সময়সীমা বাড়ানোর নতুন ঘোষণার ফলে ডিএসসিসি'র আওতাধীন এলাকায় অযান্ত্রিক যানবাহন নিবন্ধন বা নবায়ন বা মালিকানা পরিবর্তনের জন্য আগ্রহী ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠান আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নগর ভবনের ভাণ্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলোর দপ্তর হতে অফিস চলাকালীন সময়ে নিবন্ধন বা নবায়ন বা মালিকানা পরিবর্তনের জন্য ১০০ টাকার (অফেরতযোগ্য) বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ ও ১ অক্টোবর পর্যন্ত জমা দিতে পারবেন।

গৃহীত আবেদনগুলো যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত হওয়া আবেদনগুলোর অনুকূলে নির্ধারিত ফি জমাদান সাপেক্ষে নিবন্ধন প্রদান করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন