রবিবার | অক্টোবর ২৫, ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

শিল্প বাণিজ্য

এফটিএফের সঙ্গে যৌথ উদ্যোগ

কৃষক ও ক্ষুদ্র-মাঝারি কৃষি ব্যবসায়ীদের ঋণ দেবে ব্র্যাক ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর প্রকোপ প্রশমনে কৃষকদের সহায়তার জন্য উদ্যোগ নিয়েছে ব্র্যাক ব্যাংক এবং যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত ফিড দ্য ফিউচার (এফটিএফ) বাংলাদেশ রাইস অ্যান্ড ডাইভার্সিফাইড ক্রপস (আরডিসি) কার্যক্রমের আওতায় ফিড দ্য ফিউচার জোনের আওতাভুক্ত কৃষক এবং ক্ষুদ্র মাঝারি আকারের কৃষি ব্যবসায়ীদের ঋণ সুবিধা দেবে ব্র্যাক ব্যাংক। ঋণ পরিষেবাগুলো ব্র্যাক ব্যাংকের সেফ টাচ পয়েন্টস (রিটেইল আউটলেট) এবং এমএফআই চ্যানেলের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে প্রান্তিক কৃষকদের দেয়া হবে। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানিয়েছে ব্র্যাক ব্যাংক। 

ব্র্যাক ব্যাংক বলছে, তারা এফটিএফ জোনের বিভিন্ন উপজেলায় তাদের নিরাপদ টাচপয়েন্ট তথা এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং এসএমই ইউনিট অফিসগুলোকে ব্যাপারে নিয়োজিত করবে।

প্রসঙ্গে ব্র্যাক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন বলেন, আমরা কভিড-১৯-এর প্রকোপের পরে কৃষকদের আর্থসামাজিক জীবনযাত্রার উন্নতির উপায়গুলো মূল্যায়ন করছি। আমাদের লক্ষ্য কৃষকদের ক্রেডিট ফর ক্রপস আকারে আর্থিক পরিষেবা দেয়া, যা ধানভিত্তিক চাষ প্রক্রিয়ার মতোই লাভজনক হবে। এই অংশীদারিত্বের মাধ্যমে প্রণোদনা প্যাকেজগুলোর সঠিক প্রয়োগ দেশের কৃষিক্ষেত্রে অবদান রাখার ব্যাপারে আমাদেরও জ্ঞান বাড়বে।

আরডিসি প্রকল্পের অধীনে স্থানীয় পরিষেবা সরবরাহকারী প্রযোজকদের (চ্যানেল ব্যাংকিং কৃষি সম্প্রদায়) সচেতনতা, দক্ষতা, প্রবৃদ্ধি এবং প্রমাণভিত্তিক সিদ্ধান্ত নেয়ার মডেল ইত্যাদি উন্নয়নের জন্য আর্থিক পরিষেবা (এসএমই ঋণ) দেয়ার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংককে সহযোগিতা করবে।

ব্র্যাক ব্যাংক জানিয়েছে, প্রকল্পের সময়কালীন এক হাজারেরও বেশি কৃষক ব্র্যাক ব্যাংকের ঋণ সুবিধার মাধ্যমে উপকৃত হবেন, যাদের ৭০ শতাংশই হবেন নারী গ্রাহক। ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেট এসএমই ইউনিট অফিসগুলোর মাধ্যমে ঋণের ২০ শতাংশ সেসব উদ্যোক্তা পাবেন, যারা বিতরণ ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট। ৩০ শতাংশ পাবেন ফসল ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট (যান্ত্রিকীকরণসহ) উদ্যোক্তা এবং ৫০ শতাংশ ঋণ সুবিধা পাবেন, যারা ফসল কাটার পরবর্তী ব্যবস্থাপনা বাজার ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট এমন উদ্যোক্তারা। প্রকল্পগুলোয় আর্থিক চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে এমএফআই নেটওয়ার্কের মাধ্যমে আগামী মাসগুলোয় ঋণ বিতরণ করা হবে বলেও জানিয়েছে ব্র্যাক ব্যাংক।

ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত ফিড দ্য ফিউচার (এফটিএফ) রাইস অ্যান্ড ডাইভার্সিফাইড ক্রপস (আরডিসি) অ্যাকটিভিটির চিফ অব পার্টি কুয়ান ওপারম্যান বলেন, এই কঠিন সময়ে কৃষকদের সহায়তা প্রদানে ব্র্যাক ব্যাংকের সঙ্গে কাজ করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। আমরা মনে করি যে উদ্যোগটি কৃষকদের কাছে আর্থিক প্রাপ্যতা বিস্তারে আমাদের প্রথম পদক্ষেপ হিসেবে কাজ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন