বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

খবর

জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলায় ভাষণ প্রদান দিবস উপলক্ষে ডাক অধিদপ্তর ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে।

ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল ঢাকায় তার দপ্তর থেকে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং ডাটাকার্ড বিশেষ সিলমোহর প্রকাশ করা হয়।

১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ বাংলা ভাষার জন্য এক অবিস্মরণীয় দিন। জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথম ভাষণ দেন বঙ্গবন্ধু। তার মাত্র আটদিন আগে ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর সাধারণ অধিবেশনে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ জাতিসংঘের ১৩৬তম দেশ হিসেবে অন্তর্ভুক্ত হয়।

জাতির পিতা বঙ্গবন্ধুই প্রথম রাষ্ট্রনায়ক যিনি জাতিসংঘে মাতৃভাষা বাংলায় বক্তৃতা করে বাংলা ভাষাকে বিশ্বসভায় মর্যাদার আসনে অধিষ্ঠিত করেন। সেদিন সাধারণ অধিবেশনের সভাপতি বঙ্গবন্ধুকে অনুরোধ করেন ইংরেজিতে বক্তৃৃতা করার জন্য। বঙ্গবন্ধু বিনয়ের সঙ্গে বলেছিলেন, মাননীয় সভাপতি, আমি আমার মাতৃভাষা বাংলায় বক্তৃতা করতে চাই।

জাতিসংঘের দাপ্তরিক ভাষা ছয়টি, তার মধ্যে বাংলা ভাষা নেই। বঙ্গবন্ধুর অনুরোধে অধিবেশনের সভাপতি জাতির পিতাকে বাংলায় বক্তব্য দেয়ার অনুমতি দেন। গতকাল শুক্রবার ছিল সেই ঐতিহাসিক ২৫ সেপ্টেম্বর। বাঙালি জাতি বাংলা ভাষার ইতিহাসের গৌরবোজ্জ্বল একটি দিন।

স্মারক ডাকটিকিট উদ্বোধনী খাম ঢাকা জিপিওর ফিলাটেলিক ব্যুরো অন্যান্য জিপিও প্রধান ডাকঘরসহ দেশের সব ডাকঘর থেকে বিক্রি করা হবে। উদ্বোধনী খামে ব্যবহারের জন্য চারটি জিপিওতে বিশেষ সিলমোহরের ব্যবস্থা রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন