পাবনায় স্বেচ্ছাশ্রমে ৫৫০ ফুট দৈর্ঘ্যের বাঁশের সাঁকো নির্মাণ

বণিক বার্তা প্রতিনিধি পাবনা

পাবনায় স্বেচ্ছাশ্রমে ৫৫০ ফুট দৈর্ঘ্যের একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হয়েছে। জেলার চাটমোহর উপজেলার ডিবিগ্রাম ইউনিয়নের কাটাখালী কান্দিপাড়া এলাকায় চিকনাই নদীর ওপর সেতুটি নির্মাণে গ্রামের কেউ দিয়েছেন বাঁশ, কেউ বা টাকা। পুরো গ্রামবাসী প্রায় এক মাসের স্বেচ্ছাশ্রম দিয়ে নদীর ওপর তৈরি করছে অস্থায়ী বাঁশের সেতু। সাঁকোটি নির্মাণের ফলে ১২টি গ্রামের লক্ষাধিক মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হলো।

সরেজমিন দেখা গেছে, পাবনার চাটমোহর উপজেলা নাটোরের বড়াইগ্রাম উপজেলার সীমান্ত এলাকায় কাটাখালী কান্দিপাড়া গ্রাম অবস্থিত। চিকনাই নদীর ওপারে আরেকটি গ্রামখৈরাশ বর্ষাকাল এলেই খৈরাশ গ্রামটি চাটমোহর উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। ওই গ্রামে প্রবেশের কোনো পাকা সড়ক নেই। কাটাখালী কান্দিপাড়া খৈরাশ গ্রামের আশপাশেই রয়েছে নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার জোনাইল চান্দাই ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম। এসব গ্রামের বাসিন্দাদের বেশির ভাগ যোগাযোগ চাটমোহর কেন্দ্রিক। ওই এলাকায় রয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা ধর্মীয় প্রতিষ্ঠান। কান্দিপাড়া (কাঠগড়া) এলাকায় চিকনাই নদীর ওপর কোনো সেতু না থাকায় দুর্ভোগের শিকার হন লক্ষাধিক মানুষ। বর্ষাকাল এলেই জীবনের ঝুঁকি নিয়ে ডিঙি নৌকায় নদী পারাপার হয়ে থাকেন সবাই। কৃষিপ্রধান এলাকায় যানবাহনের অভাবে মাঠ থেকে ফসল আনা-নেয়া বা কেউ অসুস্থ হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিতে পারেন না।

অবস্থায় এক মাস আগে জনদুর্ভোগের কথা চিন্তা করে এলাকার মানুষ বাঁশের সাঁকো নির্মাণের উদ্যোগ নেয়। স্বেচ্ছাশ্রমে এগিয়ে আসেন সরকারি চাকরিজীবী, শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে গ্রামের সব শ্রেণী-পেশার মানুষ। বাদ যাননি নারীরাও। তারাও সাধ্যমতো সহযোগিতা করেন সাঁকো নির্মাণকাজে।

কান্দিপাড়া গ্রামের প্রবীণ রমজান আলী বলেন, ছোটবেলা থেকেই শুনে আসছি কাঠগড়া এলাকায় ব্রিজ নির্মাণ হবে। বড় হয়েছি। কিন্তু ব্রিজ আর হলো না। কবে হবে, তাও জানি না। এলাকার এমপি, চেয়ারম্যান-মেম্বার থেকে শুরু করে অনেকের কাছেই ধর্ণা দিয়েছি। কিন্তু একটা সেতু নির্মাণ হয়নি, শেষে আমরাই নিজেদের টাকা আর স্বেচ্ছাশ্রমে ৫৫০ ফুট দৈর্ঘ্যের সেতু বানিয়েছি। সেতুটি তৈরির ফলে ১২টি গ্রামের লক্ষাধিক মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ কিছুটা হলেও লাঘব হলো।

স্থানীয় ডিবিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নবীর উদ্দিন মোল্লা জানান, কাঠগড়া এলাকায় একটি ব্রিজ নির্মাণের দাবিতে বহুবার বিভিন্ন দপ্তরে গিয়েছি। আমিও আশ্বাস ছাড়া কিছুই পাইনি। তবে এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছি।

চাটমোহর উপজেলা প্রকৌশলী মো. রাজু আহম্মেদ জানান, এলাকা পরিদর্শন করে সেখানে একটি সেতু নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃৃপক্ষের কাছে প্রকল্প প্রস্তাবনা দিয়েছি। প্রকল্প অনুমোদন হলে শিগগিরই সেখানে সেতু নির্মাণকাজ শুরু হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন