রংপুরে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে ৮ হাজার হেক্টর জমির ফসল

বণিক বার্তা প্রতিনিধি রংপুর

রংপুরে টানা বৃষ্টিতে প্রায় হাজার ২৪৫ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। এর মধ্যে রোপা আমন রয়েছে হাজার ৬৭৯ হেক্টর। কৃষি অফিসের দাবি, বন্যার পানি দ্রুত নেমে গেলে আক্রান্ত জমির ফসলের ক্ষতির আশঙ্কা তেমন নেই।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ২১-২৪ সেপ্টেম্বর পর্যন্ত চারদিনে অঞ্চলে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে প্রায় ২৫০ মিলিমিটার।

আবহাওয়া অফিসের ইনচার্জ আবহাওয়াবিদ মো. মোস্তাফিজার রহমান বলেন, বৃষ্টিপাত আরো কয়েক দিন অব্যাহত থাকতে পারে।

কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সারোডোপ গ্রামের কৃষক মজিবুর রহমান জানান, জমির মধ্যে পানি প্রবেশ করায় তিনি নিয়ে পাঁচ দফায় ক্ষতির মুখে পড়েছেন। তিনবার তার আমনের বীজতলা নষ্ট হয়েছে। অবশেষে বাইরে থেকে চারা কিনে এনে আবাদ করেছিলেন। কিন্তু বর্তমানে বৃষ্টিতে ডুবে গেছে দুই বিঘা আমন ধানের জমি।

আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলমান বৃষ্টিতে রংপুর জেলায় ৭০০ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। এর মধ্যে রয়েছে ৬৮০ হেক্টর আবাদকৃত রোপা আমন ২০ হেক্টর শাকসবজি।

রংপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুজ্জামান বলেন, ফসল পানিতে নিমজ্জিত হওয়া মানে নষ্ট হওয়া নয়। যদি পানি এক সপ্তাহের আগে সরে যায় তাহলে জমির ফসলের কোনো ক্ষতি হবে না। জমির পানি যদি পরিষ্কার হয় তাহলে তেমন চিন্তা নেই। তবে যদি পানি কাদা মিশ্রিত হয় এবং তাহলে ফসল দ্রুত সারিয়ে তুলতে পানি স্প্রে করে কাদা ধুয়ে ফেলতে হবে। যদি বৃষ্টির পানি বেশি দিন স্থায়ী হওয়ার জন্য ফসলের ক্ষতি হয় তাহলে ওই জমিগুলোতে মাষকলাই, পেঁয়াজ, চীনাবাদামসহ আগাম রবিশস্য চাষ করার জন্য তিনি কৃষকদের পরামর্শ দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন