শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক খবর

কুর্দিপন্থী বিক্ষোভ

তুরস্কে মেয়রসহ ৮২ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

বণিক বার্তা ডেস্ক

ছয় বছর আগে কুর্দিপন্থী বিক্ষোভের জেরে এক মেয়রসহ ৮২ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে তুরস্ক কর্তৃপক্ষ। স্থানীয় সময় শুক্রবার পরোয়ানা জারি করা হয়। মূলত সিরীয় কুর্দি শহর কোবানে আইএস জিহাদিরা দখল করে নেয়ার পর ২০১৪ সালের অক্টোবরে বিক্ষোভ দেখা দেয়। খবর এএফপি।

আঙ্কারার প্রধান পাবলিক প্রসিকিউটরের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, তুরস্কের রাজধানী অন্য ছয় প্রদেশে পুলিশ ৮২ জন সন্দেহভাজনকে গ্রেফতারে নেমেছে। তবে প্রসিকিউটরের অফিস থেকে ৮২ জনের বিরুদ্ধে ঠিক নির্দিষ্ট কী অভিযোগ রয়েছে তা জানানো হয়নি। কিন্তু বলা হয়েছে, ওই বিক্ষোভের সময় খুন, খুনের চেষ্টা, চুরি, সম্পদ ধ্বংস, অগ্নিসংযোগ লুটের মতো অপরাধ সংঘটিত হয়েছে। এছাড়া তুরস্কের পতাকা পুড়িয়ে ফেলার পাশাপাশি আহত হয়েছিল ৩২৬ জন তুর্কি নিরাপত্তাকর্মী ৪৩৫ জন বেসামরিক মানুষ।

এদিকে গ্রেফতারি পরোয়ানায় পূর্বাঞ্চলের শহর কারসের মেয়র আয়হান বিলগেনেরও নাম রয়েছে। বিলগেন ২০১৯ সালে স্থানীয় নির্বাচনে জয়ী হন। তিনি মূলত কুর্দিপন্থী পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) হয়ে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। আর এইচডিপি তুরস্কের সংসদের দ্বিতীয় বৃহত্তম বিরোধী গোষ্ঠী।

গত মাসে এইচডিপির পক্ষ থেকে বলা হয়েছিল, নির্বাচনের মধ্য দিয়ে দলটির ৬৫ জন মেয়র ফিরে এসেছিলেন। কিন্তু তাদের মধ্যে বর্তমানে ৪৭ জনকে অনির্বাচিত কর্মকর্তাদের মাধ্যমে প্রতিস্থাপিত করা হয়েছে। অনেককেই আটক করা হয়েছে সন্ত্রাসের অভিযোগে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন