শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক খবর

দুর্নীতির অভিযোগে পদত্যাগ ভ্যাটিকানের ঊর্ধ্বতন কর্মকর্তার

বণিক বার্তা ডেস্ক

কার্ডিনাল জিওভান্নি অ্যাঞ্জেলো বেকিউ নামে ভ্যাটিকানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা আকস্মিকভাবে পদত্যাগ করেছেন। বিভিন্ন সূত্রে জানা গেছে, ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসের নির্দেশনায় তিনি সিদ্ধান্ত নিয়েছেন। চার্চের তহবিল বিনিয়োগ করে লন্ডনে একটি বিলাসবহুল ভবন ক্রয়ের একটি বিতর্কিত চুক্তির সঙ্গে যুক্ত ছিলেন কার্ডিলান বেকিউ। খবর বিবিসি।

নিজের ভাইদের মাধ্যমে ওই চুক্তিটি নিয়ে বর্তমানে আর্থিক তদন্ত চলছে। কোনো অন্যায় করার কথা অস্বীকার করে আসছেন তিনি। তবে ভ্যাটিকানে ধরনের পদত্যাগের ঘটনা খুবই বিরল। ৭২ বছর বয়সী কার্ডিনাল কূটনীতিক হিসেবে ভ্যাটিকানের নানা দায়িত্ব পালন করেছেন। ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভ্যাটিকান সচিবালয়ের প্রভাবশালী পদ জেনারেল অ্যাফেয়ার্স প্রতিনিধি হিসেবে নিযুক্ত ছিলেন। ওই সময়ে তিনি প্রতিদিনই পোপের সঙ্গে সাক্ষাৎ করতেন আর তার বিশ্বস্ত সহযোগীদের অন্যতম হয়ে ওঠেন। ২০১৮ সালে তাকে কার্ডিনাল বানান পোপ ফ্রান্সিস।

ইতালির বিভিন্ন সংবাদপত্রের খবর অনুযায়ী বৃহস্পতিবার কার্ডিনাল বেকিউকে পোপ জানিয়ে দেন পদত্যাগ করা ছাড়া তার সামনে আর কোনো উপায় নেই। তার কিছুক্ষণ পরই ওই পদত্যাগের ঘোষণা প্রকাশ করা হয়। এক বিবৃতিতে তিনি জানান, হলি ফাদার পোপ ফ্রান্সিস তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন