বুধবার | অক্টোবর ২৮, ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

চীনা পণ্যে শুল্ক

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে প্রধান গাড়ি নির্মাতা কোম্পানিগুলোর মামলা

বণিক বার্তা ডেস্ক

চীনা পণ্যে শুল্কের জন্য যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা করেছে টেসলা, ভলভো মার্সিডিজ বেঞ্জের মতো শীর্ষ গাড়ি নির্মাতা কোম্পানি। তারা সুদসহ ওই শুল্ক প্রত্যাহারের দাবি করেছে। খবর এএফপি।

নিউইয়র্কভিত্তিক কোর্ট অব ইন্টারন্যাশনাল ট্রেডের কাছে করা মামলায় চীনা পণ্য আমদানিতে মার্কিন বাণিজ্য প্রতিনিধির (ইউএসটিআর) দপ্তর কর্তৃক আরোপিত শুল্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে গাড়ি কোম্পানিগুলো। ইলোন মাস্ক নেতৃত্বাধীন টেসলা বলছে, ওই শুল্ক আরোপ স্বেচ্ছাচারী, অর্থলোভী ক্ষমতার অপব্যবহার।

ওয়াশিংটন বেইজিংয়ের মধ্যে কূটনীতিক টানাপড়েনের পরিপ্রেক্ষিতে ওই শুল্ক আরোপ করা হয়েছিল। যন্ত্রাংশ আমদানিতে আরোপকৃত শুল্ক ফিরিয়ে দেয়ার দাবি তুলেছেন।

মার্সিডিজ বেঞ্জ তাদের অভিযোগে চীন থেকে ৫০ হাজার কোটি ডলারের পণ্য আমদানিতে অসীম অনিয়ন্ত্রিত বাণিজ্যযুদ্ধে বিচার প্রার্থনা করে। জার্মান গাড়ি নির্মাতা জায়ান্টটি তাদের সপক্ষে যুক্তি প্রদর্শনে বলে, মার্কিন আইনেই এমন অনিয়ন্ত্রিত, স্বেচ্ছাচারী বাণিজ্যযুদ্ধ চালিয়ে যাওয়ার এখতিয়ার দেয়া হয়নি হোয়াইট হাউজকে।

বিষয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজারের দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বার্তা সংস্থা এএফপির অনুরোধে সাড়া দেয়নি।

২০১৮ সাল থেকে বিশ্বের শীর্ষ দুই অর্থনীতি বাণিজ্যযুদ্ধে লিপ্ত রয়েছে এবং একে অন্যের হাজার হাজার কোটি ডলারের পণ্যে পাল্টাপাল্টি শুল্ক আরোপ করেছে।

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, তারা অন্যায্য বাণিজ্যচর্চা করছে এবং মেধাস্বত্ব চুরি করছে। অন্যদিকে ওয়াশিংটনের বিরুদ্ধে বেইজিংয়ের অভিযোগ, বৈশ্বিক অর্থনৈতিক সুপারপাওয়ার হিসেবে চীনের উত্থান ঠেকাতে এমন নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ গ্রহণ করছে তারা।

সাম্প্রতিক বছরগুলোয় বিশ্বের বৃহত্তম গাড়িবাজার অনেক গাড়ি নির্মাতা কোম্পানির প্রবৃদ্ধির প্রধান উৎস হিসেবে দাঁড়িয়েছে চীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন