রফতানি বাড়ানোর খবর সত্য নয়: ইরাক

বণিক বার্তা ডেস্ক

অপরিশোধিত জ্বালানি তেল রফতানি বাড়াতে চায় ইরাক। এজন্য দেশটি জ্বালানি পণ্যটির রফতানিকারকদের জোট অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজের (ওপেক) সঙ্গে সমঝোতা চুক্তি করতে যাচ্ছে। ইরাকের তেলমন্ত্রী ইহসান আবদুল জব্বারের বরাতে এমন খবর দিয়েছিল আন্তর্জাতিক গণমাধ্যম। তবে ইরাক সরকার বলছে, খবর সত্য নয়। এখনই জ্বালানি তেলের রফতানি বাড়ানোর কোনো পরিকল্পনা নেই দেশটির। খবর রয়টার্স অ্যারাবিয়ান বিজনেস।

অপরিশোধিত জ্বালানি তেলের রফতানি বৃদ্ধির চেষ্টা করা হচ্ছেইরাকি তেলমন্ত্রীর বরাতে প্রথম এমন সংবাদ প্রকাশ করে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আইএনএ। এর পর পরই ইরাকের রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র আল-সাবাহও একই রকম একটি সংবাদ প্রকাশ করে। সংবাদ আন্তর্জাতিক গণমাধ্যমগুলোয় খুবই আলোচিত হয়।

তবে ইরাকের তেল মন্ত্রণালয় বলছে, সংবাদের কোনো সত্যতা নেই। মন্ত্রণালয়ের মুখপাত্র অসীম জিহাদ বলেন, তেলমন্ত্রী সংবাদমাধ্যমের কাছে এমন কোনো মন্তব্য করেননি। এমনকি তিনি বিষয়টি নিয়ে কোনো সাংবাদিকের সঙ্গে কথাও বলেননি। কাজেই এখনই ইরাক থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি বৃদ্ধির সম্ভাবনা নেই।

তিনি আরো বলেন, ওপেক প্লাস জোটের আওতায় জ্বালানি তেলের বৈশ্বিক উত্তোলন হ্রাস চুক্তির শর্ত মেনে চলা আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যটির সরবরাহ সীমিত রেখে কাঙ্ক্ষিত মূল্যবৃদ্ধির উদ্যোগ এগিয়ে নিতে ইরাক প্রতিশ্রুতিবদ্ধ। কভিড-১৯ মহামারীর মধ্যেও ইরাক সরকার ওপেকের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে। আগামী দিনগুলোতেও জোটের সঙ্গে ইরাকের সহযোগিতামূলক সম্পর্ক অটুট থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন