শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

খবর

সুনীল অর্থনীতির অপার সম্ভাবনা: নৌ-প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সমুদ্রবেষ্টিত বাংলাদেশে সুনীল অর্থনীতির (ব্লু ইকোনমি) অপার সম্ভাবনা দেখছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি দেশীয় উদ্যোক্তাদের সুনীল অর্থনীতি নিয়ে কাজ করার আহ্বান জানালেন।

প্রতিমন্ত্রী বলেন, সমুদ্রবেষ্টিত হওয়ায় সুনীল অর্থনীতির অপার সম্ভাবনা ভূরাজনৈতিক অবস্থান বিবেচনায় বাংলাদেশ পৃথিবীর বুকে একটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে। নৌপথ সমুদ্র অর্থনীতি আমাদের অন্যতম শক্তিশালী উৎস হিসেবে অচিরেই আত্মপ্রকাশ করবে। সুনীল অর্থনীতি পরিপূর্ণ বাস্তবায়নে আমাদের কিছু কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। সম্ভাবনাকে কাজে লাগাতে একটি সবল নীতিকাঠামো গঠন করা প্রয়োজন। এজন্য স্থানীয় আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করে পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হবে।

গতকাল বিআইডব্লিউটিএ ভবনে বিশ্ব নৌ দিবস-২০২০ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় এসব কথা বলেন নৌ-প্রতিমন্ত্রী। বিশ্ব নৌ দিবস-২০২০ উপলক্ষে নৌ-পরিবহন অধিদপ্তর এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে। টেকসই নৌ-পরিবহন টেকসই বিশ্ব স্লোগানকে প্রতিপাদ্য করে বছর বিশ্ব নৌ দিবস পালিত হচ্ছে। 

সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রতিমন্ত্রী বলেন, সুনীল অর্থনীতির উন্নয়নে বিনিয়োগের বেশির ভাগই আসতে হবে বেসরকারি খাত থেকে। এখানে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর জন্য যথোপযুক্ত প্রণোদনা নিয়ন্ত্রণমূলক নীতিমালা গ্রহণ করা হবে। নতুন জ্ঞান, প্রযুক্তি বিনিয়োগ আনার জন্য সরাসরি বৈদেশিক বিনিয়োগের ভূমিকা বিস্তৃত করা হবে। দেশীয় উদ্যোক্তাদের কাজ করার প্রস্তুতি নিতে হবে।

নৌ-প্রতিমন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন মাথাপিছু আয় বৃদ্ধি অর্থাৎ জীবনযাত্রার উন্নয়নকে বারবার বাধাপ্রাপ্ত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আমরা তা কাটিয়ে উঠছি, যা দেশবাসীর কাছে দৃশ্যমান। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুমাত্রিক নেতৃত্বে আমরা রূপকল্পগুলো বাস্তবায়নে জোর কদমে অগ্রসর হচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন