বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

করোনা

ভ্যাকসিন অনুমোদনে রাজনৈতিক স্বার্থ হস্তক্ষেপ করবে না—ফউসি

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক . অ্যান্থনি ফউসি আবারো বলেছেন, আগামী দিনে বিকাশমান কভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদনে রাজনৈতিক স্বার্থ হস্তক্ষেপ করবে না। বুধবার এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফউসি, সেখানেই এসব কথা বলেন তিনি।

স্মিথসোনিয়ান অ্যাসোসিয়েটস আয়োজিত অনুষ্ঠানে শ্রোতাকে ফউসি বলেন, একটি ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকর কিনা তা নিশ্চিত করতে কঠোর পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয় এবং কার্যক্রমকে এড়িয়ে যাওয়া কোনো অবস্থাতেই সম্ভব নয়।

. অ্যান্থনি ফউসি বলেন, প্রতিটি ভ্যাকসিনের ট্রায়ালে স্বাধীন ডাটা এবং নিরাপত্তা নজরদারির বোর্ড থাকে। তারা প্রেসিডেন্টের প্রতি কোনো বিষয়ে দায়বদ্ধ নন। তারা এফডিএর কাছেও জবাবদিহি করেন না। নিরাপত্তা নজরদারির বোর্ড কোনো কোম্পানি এমনকি আমার কাছেও দায়বদ্ধ নয়। ভ্যাকসিন ট্রায়ালে যুক্ত কারো প্রতি কমিটি দায়বদ্ধ নয়।

মূল বিষয় হচ্ছে আমরা নির্ভর করি ডাটার ওপর এবং ডাটা অবশ্যই নিরপেক্ষ, স্বচ্ছ হতে হবে, ফউসি বলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার বিভিন্ন জায়গায় বলছেন, তিনি আশা করেন নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই কভিড-১৯ ভ্যাকসিন বাজারে আসবে।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে দাবি উঠেছে ফউসি যেন ভ্যাকসিনের অনুমোদনের রাজনৈতিক চাপের বিষয়টি নিয়ে খোলাসা করেন এবং বিষয়ে মার্কিন জনগণকে আশ্বস্ত করতেই ফউসি বুধবার স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন যে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের অনুমোদনে প্রেসিডেন্ট কিংবা কোনো সংস্থা বাইরে থেকে চাপ সৃষ্টি করতে পারবে না।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন