বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

করোনা

চলতি বছর বিমানের হাজারো যাত্রী সংক্রমিত হয়ে থাকতে পারেন

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, বছরের শুরু থেকে বাণিজ্যিক ফ্লাইটের হাজারো যাত্রী বিমান ভ্রমণের সময় কভিড-১৯- আক্রান্ত হয়ে থাকতে পারেন। সিএনএনকে -মেইল করা এক বিবৃতিতে সিডিসি জানিয়েছে, জানুয়ারি থেকে আগস্টের মধ্যে হাজার ৬০০টি ফ্লাইটে অন্তত একজন কভিড-১৯ আক্রান্ত ব্যক্তি ভ্রমণ করে থাকতে পারেন এবং সে হিসেবে ড্রপলেটের মাধ্যমে ফুট সীমার মধ্যে থাকা ১০ হাজার ৯০০ জন যাত্রী ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার কথা।

বিবৃতিতে বলা হয়েছে, সিডিসি ১০ হাজার ৯০০ জনের ক্লোজ-কনট্যাক্ট সম্পর্কে সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগগুলোকে অবহিত করেছিল। তারা ফ্লাইটে চিহ্নিত ওই ব্যক্তিদের মধ্যে কভিড-১৯ সংক্রমণের রিপোর্ট পেয়েছেন। তবে তারা উল্লেখ করেছেন, ডাটা অসম্পূর্ণ তথ্য, সংক্রমিত ভ্রমণকারীদের সম্পর্কে বিলম্বিত বিজ্ঞপ্তি এবং পরীক্ষা ফলাফলের অসম্পূর্ণ তথ্যসহ অন্য কারণগুলো দ্বারা সীমাবদ্ধ।

সিডিসির নতুন তথ্যটি এমন সময়ে সামনে এল যখন বিমান সংস্থাগুলো জোর দিচ্ছে যে বিমান ভ্রমণ নিরাপদ। যুক্তরাষ্ট্রের বিমান ভ্রমণ গত বছরের তুলনায় প্রায় ৭০ শতাংশ হ্রাস পেয়েছে।

ওয়াশিংটন-ভিত্তিক যুক্তরাষ্ট্রের বিমান সংস্থাগুলোর জোট এয়ারলাইনস ফর আমেরিকার নিক ক্যালিও বলেন, আপনি নিজের বাড়ির চেয়ে সম্ভবত একটি বিমানে বেশি নিরাপদ। আপনার বাড়ি, মুদি দোকান, গির্জা, বার, রেস্তোরাঁ, এমনকি খেলার মাঠে থাকার চেয়ে বিমান অনেক নিরাপদ।

গত জুনে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বিমান সংস্থাগুলোকে একটি যোগাযোগ-ট্রেসিং অ্যাপ প্রয়োগের আহ্বান জানিয়েছিলেন, যদিও পরবর্তী সময়ে সেটা নিয়ে আর কোনো ঘোষণা আসেনি।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন